Home খবর রাজ্য আজ শুরু ‘দুয়ারে সরকার’, মিলবে আরও ৪টি নতুন প্রকল্পের সুবিধা

আজ শুরু ‘দুয়ারে সরকার’, মিলবে আরও ৪টি নতুন প্রকল্পের সুবিধা

0

কলকাতা: শুক্রবার (১ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে রাজ্যব্যাপী ‘দুয়ারে সরকার’ কর্মসূচি। চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। বৃহস্পতিবার রাতে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন। পুরনো সব সরকারি প্রকল্প ছাড়াও চারটি নতুন প্রকল্পের সুবিধা পাওয়া যাবে দুয়ারে সরকার শিবির থেকে।

কী কী সুবিধা পাওয়া যাবে?

আগের মতোই বিভিন্ন সরকারি প্রকল্পের কাজ হবে আসন্ন ‘দুয়ারে সরকার’ শিবিরে। যার মধ্যে উল্লেখযোগ্য – খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, জাতি শংসাপত্র, কৃষকবন্ধু, শিক্ষাশ্রী, কন্যাশ্রী, রূপশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার-সহ একাধিক সরকারি প্রকল্প। 

মিলবে নতুন ৪টি প্রকল্পের সুবিধা

এ বার দুয়ারে সরকার কর্মসূচির সপ্তম দফা। এবারের দুয়ারে সরকার কর্মসূচিতে মোট চারটি নতুন প্রকল্প যুক্ত হয়েছে। বার্ধক্য ভাতা (সমাজ কল্যাণ ও শিশু উন্নয়ন বিভাগ), পরিযায়ী শ্রমিকের নথিভুক্তিকরণ (শ্রম বিভাগ), উদ্যম পোর্টালে নথিভুক্তিকরণ (ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পোদ্যোগ ও বস্ত্র বিভাগ), হস্তশিল্পী এবং তাঁতশিল্পীদের তালিকাভুক্তকরণ (ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পোদ্যোগ ও বস্ত্র বিভাগ)-এর মতো নতুন প্রকল্পকে যুক্ত করা হয়েছে এ বারের দুয়ারে সরকার কর্মসূচিতে।

২ দুফায় দুয়ারে সরকার

এ বারের দুয়ারে সরকার শিবিরটিকে দু’টি পর্বে ভাগ করা হয়েছে। প্রথম পর্ব চলবে ১ থেকে ১৬ সেপ্টেম্বর। এই পর্বে সমস্ত প্রকল্পের আবেদনপত্র জমা নেওয়া হবে। দ্বিতীয় পর্ব চলবে ১৮ থেকে ৩০ সেপ্টেম্বর। এই পর্বে পরিষেবা প্রদানের শিবিরের আয়োজন করা হবে।

হেল্পডেস্ক এবং হেল্পলাইন

দুয়ারে সরকার কর্মসূচি নিয়ে কারোর কোনো অভিযোগ জানানোর হলে সেই অভিযোগ বাক্সে অভিযোগ জানাতে পারবেন। প্রত্যেকটি দুয়ারে সরকার ক্যাম্পে রাখা থাকবে হেল্প ডেস্ক। পাশাপাশি রাজ্যের তরফে হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে। ১৮০০৩৪৫০১১৭/০৩৩২২১৪০১৫২ সহ আরও ১৫ টি লাইন থাকবে বলে জানানো হয়েছে নবান্নের তরফে।

আরও পড়ুন: শোরগোল ফেলে দেওয়া সুতপা হত্যাকাণ্ডে ফাঁসির সাজা সুশান্তর

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version