Home খবর রাজ্য কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আকাশের মুখ ভার, জেলায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার সম্ভাবনা

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আকাশের মুখ ভার, জেলায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার সম্ভাবনা

0

কলকাতা: বুধবার সকাল থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আকাশের মুখ ভার। সঙ্গে বইছে হালকা হালকা ঝড়ো হাওয়া। আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতায় সারাদিনই রোদ-মেঘের খেলা চলবে। অন্য দিকে, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার সম্ভাবনা।

আজ বুধবার থেকে দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টি শুরু হবে, এমনই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। প্রথম দিকে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে কালবৈশাখী হবে। রবিবার পর্যন্ত কলকাতা ও সংলগ্ন এলাকায় এক বা একাধিক দফায় ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। বৃহস্পতিবার থেকে বৃষ্টিপাতের সঙ্গেই পারে ঝোড়ো হাওয়া। নাগাড়ে বৃষ্টিপাত না হলেও হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজবে তিলোত্তমা। এ দিকে বৃষ্টিপাতের জেরে রাজ্যে ফিরবে স্বস্তিও। তাপমাত্রা একধাক্কায় ৪ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।

আবহাওয়া দফতরের তথ্য অনুসারে, বুধবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৭৮ শতাংশ এবং সর্বনিম্ন ২৯ শতাংশ। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদদের মতে, ঝাড়খণ্ডে ঘূর্ণাবর্ত এবং তার জলীয় বাষ্প ঢুকবে বঙ্গোপসাগর থেকে। বঙ্গোপসাগরের জলীয় বাষ্পপূর্ণ বাতাস এবং পশ্চিমে শীতল বাতাসের সংঘাতে ঝড়-বৃষ্টির পরিবেশ তৈরি হতে চলেছে। তিন-চারদিন ধরে ঝড়-বৃষ্টি হবে। তবে লাগাতার বৃষ্টি হওয়ার সম্ভাবনা দু’-এক ঘণ্টার জন্য। মূলত বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

আগামী ২৪ ঘণ্টায় খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান এবং উত্তর ২৪ পরগনায়। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায়। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহার-এই জেলাগুলি ভিজতে পারে।

আগামী কয়েকদিন রাজ্যের সর্বত্র বজ্রগর্ভ মেঘ থেকে ঝড়-বৃষ্টির সম্ভবনা থাকায় জেলা প্রশাসনগুলিকে সতর্ক করেছে নবান্ন। ঝড়-বৃষ্টিতে কাঁচা ঘর-বাড়ির পাশাপাশি মাঠে থাকা কৃষিপণ্যের ক্ষতির আশঙ্কার কথা ইতিমধ্যেই আবহাওয়া দফতর জানিয়েছে।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version