Home খবর রাজ্য নিয়োগ দুর্নীতির মামলা শুনতে পারবেন না বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, বড়ো নির্দেশ সুপ্রিম...

নিয়োগ দুর্নীতির মামলা শুনতে পারবেন না বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, বড়ো নির্দেশ সুপ্রিম কোর্টের

0

কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে মামলা সরানোর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আপাতত হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে এই মামলা শোনার নির্দেশ দিল সর্বোচ্চ আদালত।

একটি বৈদ্যুতিন সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দেওয়া নিয়ে বিতর্কে জড়িয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই সাক্ষাৎকারের অনুবাদের কপি দেখে এবং কলকাতা হাইকোর্টের তরফ থেকে পাওয়া রিপোর্টের উপর ভিত্তি করে এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

গত ২৪ এপ্রিল অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সাক্ষাৎকার প্রসঙ্গে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে বলা হয়েছিল, সাক্ষাৎকার দিয়ে থাকলে সেই সম্পর্কিত মামলার শুনানির যাবতীয় অধিকার হারিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের পর্যবেক্ষণ ছিল, যদি কোনো বিচারাধীন মামলা নিয়ে কোনও বিচারপতি সাক্ষাৎকার দিয়ে থাকেন সে ক্ষেত্রে সংশ্লিষ্ট মামলার শুনানির অধিকার হারিয়েছেন তিনি। কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের থেকে এই বিষয়ে হলফনামা তলব করেছিল সুপ্রিম কোর্ট।

শুক্রবার এই মামলা ফের সুপ্রিম কোর্টে ওঠে। সেই সময় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ স্পষ্ট জানান, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে নিয়োগ মামলার শুনানি থেকে সরাতে হবে। বিচারপতি গঙ্গোপাধ্যায় যে সব মামলা শুনছিলেন, সেগুলি শোনার জন্য অন্য বিচারপতি নিয়োগ করা হোক। এ দিনের শুনানিতে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, “সাক্ষাৎকারের যে প্রতিলিপি এসেছে, তাতে তাঁর এজলাস থেকে (নিয়োগ দুর্নীতির সব) মামলা সরিয়ে নেওয়ার নির্দেশে ন্যায্য বলেই মনে করছি আমরা”।

প্রসঙ্গত, কুন্তল ঘোষের চিঠি মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও তলব করে জিজ্ঞাসাবাদ করতে পারে কেন্দ্রীয় সংস্থা, এমনই পর্যবেক্ষণ ছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের। সেই মামলার প্রেক্ষিতেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন অভিষেক। মামলা প্রসঙ্গে অভিষেক মনু সিঙ্ঘভি প্রশ্ন তুলেছিলেন, কী ভাবে বিচারাধীন বিষয় নিয়ে কোনো বিচারপতি সাক্ষাৎকার দিতে পারেন। তার পরই সেই সাক্ষাৎকারের অনুবাদ কপি হাইকোর্টের কাছে রি্পোর্ট চেয়ে পাঠায় সুপ্রিম কোর্ট। এখন দেখার, নিয়োগ দুর্নীতি মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায় যে সব নির্দেশ দিয়েছেন, সেগুলির ভবিষ্যৎ কোথায় গিয়ে দাঁড়ায়!

আরও পড়ুন: সকাল সকাল হাওড়া থেকে ছুটল বন্দে ভারত এক্সপ্রেস, ট্রায়াল রানে গন্তব্য পুরী

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version