Home খবর রাজ্য সকাল থেকেই বৃষ্টি! এক নজরে রবিবার আবহাওয়ার গতিবিধি

সকাল থেকেই বৃষ্টি! এক নজরে রবিবার আবহাওয়ার গতিবিধি

0
শহরে বৃষ্টি। ছবি: রাজীব বসু

কলকাতা: সকাল থেকেই আকাশের মুখভার। কোথাও কোথাও ঝিরঝিরে বৃষ্টি। আবহাওয়া অফিস জানিয়েছে, রবিবার কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। এ দিনও গরম আরও কমবে, তবে থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। 

বঙ্গোপসাগরের উত্তর পশ্চিম প্রান্ত ও ওড়িশা সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে নতুন করে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। হাওয়া অফিসের মতে, এর জেরে একটি নিম্নচাপ তৈরির আশঙ্কা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে ১৮ জুলাই মঙ্গলবার নাগাদ আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে।

আবহাওয়া দফতর জানিয়েছে, যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে তা উত্তর ওড়িশার পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে সরে যেতে পারে। যার ফলে সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ডে আগামী দু’-তিন দিন ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এ ছাড়াও আরএ একটি ঘূর্ণাবর্ত ১৮ জুলাই নাগাদ তারি হওয়ারও সম্ভাবনা রয়েছে, বলছে আইএমডি। এই ঘূর্ণাবর্তের গতিবিধি পশ্চিমবঙ্গ, ওড়িশা, ঝাড়খণ্ডে ঘোরাফেরা করবে। এর ফলে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। যার জেরে ব্যাপক বর্ষণের সম্ভাবনা রয়েছে বেশ কয়েকটি এলাকায়।

নিম্নচাপের কারণে বৃষ্টিপাত বাড়বে শহর কলকাতায়। যদিও কতটা বৃষ্টিপাত হবে তা নির্ভর করছে পরবর্তী ঘূর্ণাবর্ত কবে তৈরি হচ্ছে তার উপর। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও আপাতত দিনের তাপমাত্রায় বড়োসড়ো পরিবর্তনের কোনো পূর্বাভাস নেই। তবে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেলে দক্ষিণবঙ্গের তাপমাত্রা কিছুটা হলেও হ্রাস পাবে।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি অন্যদিকে বিক্ষিপ্ত ভাবে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। পার্বত্য এলাকা-সহ উপরের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আলিপুরদুয়ারে প্রবল বৃষ্টির লাল সতর্কতা। প্রবল বৃষ্টির লাল সতর্কতা রয়েছে দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলাতেও।

আরও পড়ুন: রাজ্যসভার ৭ আসনে হচ্ছে না ভোটাভুটি, বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী ডেরেক, দোলা…অনন্তরা

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version