Home খবর রাজ্য রবিবার থেকেই আবহাওয়ার ভোলবদল! বর্ষা কবে পা রাখছে দক্ষিণবঙ্গে

রবিবার থেকেই আবহাওয়ার ভোলবদল! বর্ষা কবে পা রাখছে দক্ষিণবঙ্গে

0
কলকাতায় বৃষ্টি। ছবি: রাজীব বসু

কলকাতা: দক্ষিণবঙ্গে গরম থেকে যেন রেহাই মিলছে না কিছুতেই। তবে রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা দক্ষিণবঙ্গে। তাপপ্রবাহ কমে গিয়ে বর্ষা আসার অনুকূল পরিস্থিতি।

হাওয়া অফিসের মতে, শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত ভাবে প্রাক বর্ষার বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। কিন্তু তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে বেশ কিছু জেলায়। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, “১৭ জুন পর্যন্ত পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূমে তাপপ্রবাহের সতর্কতা থাকবে। উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ খুব হালকা বৃষ্টি হবে। সার্বিকভাবে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে অস্বস্তিকর গরম চলবে। যে জেলাগুলিতে তাপপ্রবাহ চলবে, সেখানে অস্বস্তিকর গরম তো থাকবেই। বাকি জেলাগুলিও রেহাই পাবে না”।

এর আগের কয়েকবছরেও বৃষ্টি অনেক দেরি করে ঢুকেছে। এবারেও তেমনই ঘটতে চলেছে। এমনিতে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের নির্ধারিত সময় ১১ই জুন। তা পার হয়েছে। মোটামুটি ১৮ জুন থেকে দিনকয়েকের মধ্যেই বৃষ্টি ঢুকবে দক্ষিণবঙ্গে।

এ ব্যাপারে তিনি জানান,”‘আগামী ১৮ জুন (রবিবার) থেকে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে চলেছে। বর্ষার প্রবেশের জন্য ১৮ জুন থেকে ২১ জুন পর্যন্ত দক্ষিণবঙ্গের পরিস্থিতি অনুকূল থাকবে। আশা করা যায় যে এই সময়ের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের ক্ষেত্রে পরিস্থিতি অনুকূল হবে। ১৭ জুন (শনিবার) পর্যন্ত দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের সম্ভাবনা নেই”।

এই মুহূর্তে কম-বেশি সারা দেশেই বর্ষার প্রবেশের অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। আগামী বুধবারের মধ্যে দেশের উত্তর-পশ্চিম বা উত্তর-পূর্বের অনেক জায়গায় প্রবেশ করতে চলেছে বর্ষা। এর পরে আস্তে আস্তে সমস্ত প্রান্তেই প্রবেশ করবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আগেই উত্তরবঙ্গে বর্ষার প্রবেশ হয়েছিল। এ বার দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করছে ফলত বাংলায় কোনায় কোনায় দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ছড়িয়ে পড়বে। উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। এর মধ্যে দুই জেলায় ভারী এবং বাকি ৩ জেলায় মাঝারি বৃষ্টি।

আরও পড়ুন: স্থলভাগে আঘাত হানার অপেক্ষায় ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’, এই রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version