Home খেলাধুলো ফুটবল ইউরো কাপ ২০২৪: সমানে সমানে লড়ল দুই দেশ, ৩-১ গোলে জর্জিয়াকে হারাল...

ইউরো কাপ ২০২৪: সমানে সমানে লড়ল দুই দেশ, ৩-১ গোলে জর্জিয়াকে হারাল তুরস্ক

0
তুরস্কের জয়। ছবি UEFA EURO 2024 ‘X’ handle থেকে নেওয়া।

তুরস্ক: ৩ (মার্ত ম্যুলদ্যুর, আর্দা গ্যুলার, কেরেম আকত্যুরকোগলু)  জর্জিয়া: ১ (জর্জেস মিকাউতাদসে)

খবর অনলাইন ডেস্ক: এবারের ইউরো কাপে অভিষেক হল জর্জিয়ার। আর তুরস্ককে এবারের ইউরোয় কালো ঘোড়া বলে মনে করা হচ্ছে। এই দুই দেশ যেরকম আক্রমণাত্মক খেলা খেলল, তা খুব কমই দেখা যায়। খেলার ফল যদিও তুরস্কের পক্ষে ৩-১, তবুও এই ফল যদি উলটো হত তা হলেও বলার কিছু ছিল না। সমানে সমানে খেলল দুই দেশ।

প্রথমার্ধে ১-১    

ম্যাচের শুরু থেকেই আক্রমণ প্রতি-আক্রমণে জমে ওঠে খেলা। দুটি দল সমানে সমানে লড়াই চালিয়ে যায়। ম্যাচের ২৫ মিনিটেই গোল করে এগিয়ে যায় তুরস্ক। জর্জিয়ার বক্সের ডান দিক থেকে মার্ত ম্যুলদ্যুরের ডান পায়ের শট জর্জিয়ার গোলের ডানদিকের উপরের কোণ ঘেঁষে ঢুকে যায়।

পরের মিনিটেই জর্জিয়ার গোলে আবার বল ঢোকে। কিন্তু ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভার) সেই গোল বাতিল করে দেয়। আর্দা গ্যুলারের কাছ থেকে পাস পেয়ে ওরকুন ককসু বক্সের মাঝখান থেকে বাঁ পায়ে যে শট নেন তা লক্ষ্যভ্রষ্ট হয়। বল চলে যায় কেনান ইলদিজের কাছে। কেনানের শট জর্জিয়ার গোলে ঢুকে যায়। কিন্তু ‘ভার’-এর সিদ্ধান্তে তা বাতিল হয়।

গোল খেয়ে জর্জিয়া যেন তেড়েফুঁড়ে ওঠে। তারাও আক্রমণ শানাতে থাকে তুরস্কের রক্ষণভাগে এবং তার ফলও পেয়ে যায় ম্যাচের ৩১ মিনিটে। গিওরগি কোখোরাশভিলির কাছ থেকে পাস পেয়ে বক্সের মাঝখান থেকে ডান পায়ে যে শট নেন জর্জেস মিকাউতাদসে তা তুরস্কের গোলকিপারকে পরাস্ত করে গোলে ঢুকে যায়। বিরতিতে খেলার ফল থাকে ১-১।

তুরস্কের আরও ২টি গোল

দ্বিতীয়ার্ধে আবার দুই দল সমান তালে আক্রমণ চালিয়ে যেতে থাকে। দ্বিতীয়ার্ধের শুরুতেই মার্ত ম্যুলদ্যুর আবার জর্জিয়ার গোল লক্ষ্য করে শট নেন। গোলকিপার তা বাঁচিয়ে দেন। এর পর জর্জিয়াও গোল করার সুযোগ পায়, কিন্তু তা বাঁচিয়ে দেন তুরস্কের গোলকিপার।

অবশেষে ম্যাচের ৬৪ মিনিটে ব্যবধান বাড়ায় তুরস্ক। কান আয়হানের কাছ থেকে বল পেয়ে বক্সের ঠিক বাইরে থেকে জর্জিয়ার গোল লক্ষ্য করে বাঁ পায়ে শট নেন আর্দা গ্যুলার। বল বাঁ দিকের উপরের কোণ ঘেঁষে জর্জিয়ার গোলে ঢুকে যায়। ৬৯ মিনিটে জর্জিয়ার গিওরগি কোখোরাশভিলির ডান পায়ের শট তুরস্কের বারে লেগে ফিরে আসে। ৫ মিনিট পরেই জর্জিয়ার লুকা লোখোশভিলির হেড লক্ষ্যভ্রষ্ট হয়।

ম্যাচের একেবারে শেষ মুহূর্তে গোল পেয়ে যায় তুরস্ক। জর্জিয়ার ১১ জন খেলোয়াড়ই একেবারে তুরস্কের গোলমুখে চলে আসেন, এমনকি গোলকিপারও। হঠাৎ বল পেয়ে যান তুরস্কের কেরেম আকত্যুরকোগলু। ফাঁকা মাঠে বল নিয়ে এগিয়ে যান তিনি এবং ডান পায়ের শট ঢুকিয়ে দেন জর্জিয়ার গোলে। তুরস্ক জিতে যায় ৩-১ গোলে।

আরও পড়ুন

ইউরো কাপ ২০২৪: এমবাপ্পের অধিনায়কত্বে ফ্রান্স আত্মঘাতী গোলে জয় পেল অস্ট্রিয়ার বিরুদ্ধে

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version