Home ভ্রমণ জলপাইগুড়িতে নয়া পর্যটন কেন্দ্র, গড়ে উঠছে হোম স্টে

জলপাইগুড়িতে নয়া পর্যটন কেন্দ্র, গড়ে উঠছে হোম স্টে

জলপাইগুড়ি : ভ্রমণ প্রিয় মানুষদের জন্য সুখবর। এবার জলপাইগুড়ি চা বাগানে তৈরি হচ্ছে হোম স্টে। কম খরচে চা বাগানে থাকার আনন্দ নিতে পারবেন পর্যটকেরা। পর্যটকদের কথা চিন্তা করে এই উদ্যোগ নিচ্ছেন ক্ষুদ্র চা চাষিরা।

জলপাইগুড়ি তথা ডুয়ার্সে রয়েছে বহু ছোট চা বাগান। সেই চা বাগানের মধ্যেই তৈরি হচ্ছে ছোট ছোট ঘর। সুন্দর করে সাজিয়ে তোলা হচ্ছে ঘরগুলি। খুব স্বল্প খরচেই এই ঘরগুলিতে থেকে ডুয়ার্সের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন পর্যটকেরা। অন্যদিকে হোম স্টে তৈরি হওয়ায় অর্থ উপার্জনের দিশা দেখতে পাবেন চা চাষিরা। চা বাগান গুলিতে হোম স্টে তৈরীর প্রস্তাব দিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তা বাস্তবায়িত হতে চলেছে।

জলপাইগুড়িতে একশোর বেশি ছোট, ক্ষুদ্র চা বাগান রয়েছে। চা বাগানে যে কেবলই চা গাছ রয়েছে এমনটা কিন্তু নয়। রয়েছে নারকেল, সুপারি, গোলমরিচ, তেজপাতা সহ নানান রকমের কাজ। বিকেল হলেই আনাকোনা হয় বিভিন্ন ধরনের পাখির। প্রাকৃতিক এই সৌন্দর্য মুগ্ধ করবে পর্যটকদের। এমনটাই মনে করছেন চা শ্রমিক থেকে শুরু করে ক্ষুদ্র চা চাষী সমিতির সম্পাদক বিজয় গোপাল চক্রবর্তী।

সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ক্ষুদ্র চা চাষী সমিতির সম্পাদক বিজয় গোপাল চক্রবর্তী বলেন,’মধ্যবিত্ত পর্যটকদের কথা চিন্তা করেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে। অপরূপ প্রাকৃতিক পরিবেশ চা বাগানের। সবুজের মধ্যে থাকার আনন্দটাই আলাদা। যতদিন ইচ্ছে ততদিন এখানে থাকতে পারবেন পর্যটকেরা। কিভাবে চা পাতা তৈরি করা হয় চা চাষীদের কতটা পরিশ্রম করতে হয় তা স্বচক্ষে দেখতে পাবেন পর্যটকেরা।’চা বাগানে এমন উদ্যোগ নেওয়ার জন্য রাজ্য সরকারকে এবং রাজ্যের পর্যটন দফতরের আধিকারিকদের ধন্যবাদ জানিয়েছেন বিজয় গোপাল চক্রবর্তী।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version