Home খবর বিদেশ গ্রিসে দাবানল ছড়াচ্ছে, রোডস দ্বীপ ছেড়ে পালাচ্ছেন পর্যটকরা

গ্রিসে দাবানল ছড়াচ্ছে, রোডস দ্বীপ ছেড়ে পালাচ্ছেন পর্যটকরা

নিরাপদ জায়গায় যাওয়ার জন্য পর্যটকদের লম্বা লাইন লক্ষ্য করা গিয়েছে। কিন্তু এখনও অনেক পর্যটক প্রচণ্ড গরমে সৈকতে আটকা পড়ে রয়েছেন।

0
Greece wildfires
জ্বলছে রোডস দ্বীপ। ছবি: স্কাই নিউজ

গ্রিসের রোডস দ্বীপে বিস্তৃর্ণ এলাকায় দাবানল ক্রমশ ছড়িয়ে পড়ছে। এলাকা থেকে কয়েক হাজার মানুযকে সরিয়ে নেওয়া হয়েছে। দমকল সূত্রে খবর এখনও পর্যন্ত প্রায় সাড়ে তিন হাজার মানুষকে সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে। সারা ইউরোপ জুড়ে তীব্র দাবদাহ চলছে। তার মধ্যে দাবানলের সঙ্গে লড়াই করছে দ্বীপটি। দেশের জলবায়ু সঙ্কট ও নাগরিক সুরক্ষা বিভাগ জানিয়েছে, এই দাবানলের কারণে কোনও হতাহতের খবর নেই।  

দাবানলের আগুনকে নিয়ন্ত্রণে আনার জন্য ১৭৩ জন দমকল কর্মী ও পাঁচটি হেলিকপ্টার ওই এলাকায় কাজ করছে। আগুনে তিনটি হোটেল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে। যে সব এলাকা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তার মধ্যে রয়েছে, লায়েরমা, লারডোস ও আস্কলিপি।

দ্বীপের দক্ষিণ পূর্বাঞ্চলের এলাকা থেকে বাসিন্দাদের তুলে নিয়ে নিরাপদ জায়গায় নিয়ে যেতে উপকূল রক্ষী বাহিনীকে সাহায্য করছে ব্যক্তি মালিকানাধীন নৌকাগুলোও। গ্রিক নৌবাহিনীর জাহাজগুলিও দ্বীপের কাছে পৌঁছেছে। 

নিরাপদ জায়গায় যাওয়ার জন্য পর্যটকদের লম্বা লাইন লক্ষ্য করা গিয়েছে। কিন্তু এখনও অনেক পর্যটক প্রচণ্ড গরমে সৈকতে আটকা পড়ে রয়েছেন। 

রোডসের ডেপুটি মেয়র জানিয়েছেন, বাতাসের কারণে শনিবার আগুন ছড়িয়ে পড়ে এবং পর্যটন এলাকার দিকে চলে আসে। 

সপ্তাহান্তে গ্রিসে মারাত্মক দাবদাহ ছিল। আবহাবিদরা জানিয়েছেন তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াতে পারে। যা দেশে গত পঞ্চাশ বছরে সবচেয়ে বেশি তাপমাত্রার রেকর্ড ছুঁতে পারে।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version