Home খবর বিদেশ ভারতের ভিসা পরিষেবা স্থগিত, ব্যাপক সমস্যায় কানাডার নাগরিকরা

ভারতের ভিসা পরিষেবা স্থগিত, ব্যাপক সমস্যায় কানাডার নাগরিকরা

0
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, জাস্টিন ট্রুডো। প্রতীকী ছবি

চলমান কূটনৈতিক দ্বন্দ্বের মধ্যেই কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত করেছে ভারত। আচমকা এই পরিষেবা স্থগিত হয়ে যাওয়ায় সংকটে পড়েছেন কানাডার পর্যটক, ব্যবসায়ী থেকে শুরু করে কিছু প্রাক্তন ভারতীয় নাগরিক (বর্তমানে যাঁরা কানাডার নাগরিক)।

ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছেছে। খালিস্তানপন্থী নেতা হরদীপ সিং নিজ্জার হত্যার জন্য কানাডার প্রধানমন্ত্রী ভারতকে অভিযুক্ত করায় দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। প্রথমে উভয় দেশের কূটনীতিকদের বহিষ্কারের সিদ্ধান্ত নেয়। বৃহস্পতিবার নয়াদিল্লি কানাডার নাগরিকদের জন্য অনির্দিষ্টকালের জন্য ভিসা পরিষেবা স্থগিত করেছে। এখনও পর্যন্ত এটাই ভারতের সবচেয়ে বড় পদক্ষেপ।

এর পরপরই কানাডায় ভিসার আবেদন প্রক্রিয়াকারী একটি সংস্থা বিএলএস ইন্টারন্যাশনাল অনলাইনে এক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যেখানে বলা হয়েছে, পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশ না করা পর্যন্ত ভারতে ভিসা স্থগিত থাকছে। এমন বিজ্ঞপ্তির পর প্রচুর সংখ্যক মানুষ নিজেদের বিমানের টিকিট পরিবর্তনের চেষ্টা চালাচ্ছেন।

বলে রাখা ভালো, ভারতের এই পদক্ষেপের অর্থ হল বেশিরভাগ কানাডিয়ানরা ভারতে ভ্রমণ করতে পারবেন না, যদি তাঁদের কাছে ভিসা না থাকে। ট্রাভেল এজেন্টরা জানিয়েছেন, কানাডার নাগরিকদের জন্য অনলাইনে ই-ভিসার আবেদনও প্রক্রিয়া করা হচ্ছে না। তবে যেসব কানাডিয়ান আগে ভারতীয় পাসপোর্ট ধারণ করেছিলেন তাঁরা ভারতের বিদেশি নাগরিক কার্ডের জন্য যোগ্য। যা ভিসা-মুক্ত প্রবেশের অনুমতি দেয়। কিন্তু সেগুলি অধিকাংশের কাছেই নেই।

উল্লেখ্য, চলতি বছরের ১৮ জুন কানাডার সারে শহরে খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরকে গুলি করে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডের বিষয়ে, কয়েকদিন আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই হত্যাকাণ্ডের জন্য ভারত সরকারকে দায়ী করেছেন।  ট্রুডো দাবি করেন, তাঁর সরকারের কাছে বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে যে, খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং হত্যার সঙ্গে ভারত সরকারের এজেন্টরাই যুক্ত। 

তাৎক্ষণিকভাবে প্রধানমন্ত্রী ট্রুডোর বক্তব্যের প্রতিক্রিয়া জানায় ভারতের বিদেশমন্ত্রক। কানাডার অভিযোগ প্রত্যাখ্যান করে ভারত সরকার বলেছে, খালিস্তানি ও চরমপন্থীদের থেকে দৃষ্টি সরাতে এ ধরনের অভিযোগ করা হচ্ছে। ট্রুডোর অভিযোগের পর ভারত ও কানাডা দুই দেশই একজন করে সিনিয়র কূটনীতিককে বহিষ্কার করেছে তাদের দেশ থেকে। 

বুধবার, ভারত পরোক্ষ ভাবে কানাডাকে ভারতীয়দের জন্য একটি অনিরাপদ দেশ হিসাবে চিহ্নিত করেছে এবং সেখানে বসবাসকারী ভারতীয়দের বা সেখানে ভ্রমণের পরিকল্পনা করার জন্য চরম সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে।

এর পর, বৃহস্পতিবার বড় দুটি ঘটনা ঘটে। প্রথমত, কানাডায় গুলিতে নিহত গ্যাংস্টার সুখদুল সিং ওরফে সুখা দুনেকে। তিনি খালিস্তানি সমর্থক আরশদীপ সিংয়ের ঘনিষ্ঠ ছিলেন। লরেন্স বিষ্ণোই এই হত্যার দায় নেন।

এর পরপরই কানাডার বিরুদ্ধে বড় পদক্ষেপ নেয় ভারত। কানাডার নাগরিকদের ভিসা পরিষেবা স্থগিত করে দেওয়া হয়। তথ্য অনুযায়ী, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই পরিষেবা স্থগিত করা হয়।

আরও পড়ুন: রেল বোর্ডের বড়ো সিদ্ধান্ত! ট্রেন দুর্ঘটনায় আর্থিক সাহায্যের পরিমাণ বাড়ল ১০গুণ

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version