Home খবর কলকাতা অ্যাডিনো ভাইরাসের দাপট, মৃত্যু ৩ শিশুর

অ্যাডিনো ভাইরাসের দাপট, মৃত্যু ৩ শিশুর

0

কলকাতা : ফের অ্যাডিনো ভাইরাসের দাপটে মৃত্যুর মুখে ঢলে পড়লো ৩ শিশু । বিসি রায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হল ওই তিন শিশুর। ঘটনাকে কেন্দ্র করে উদ্বিগ্ন স্বাস্থ্যমহল। যদিও হাসপাতাল সূত্রে জানা যাচ্ছে, যে সমস্ত শিশুরা জ্বর এবং শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল তারা ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছে।

যদিও ক্রিটিকাল কেয়ার ইউনিটে যে সমস্ত শিশু চিকিৎসাধীন রয়েছে তারাই ঢলে পড়ছে মৃত্যুর কোলে। হাসপাতাল সূত্রে জানা যাচ্ছে, বর্তমানে কিছুটা কমেছে সংক্রমণ। আগামী এক সপ্তাহের মধ্যে অনেকটাই স্বাভাবিক হয়ে যেতে পারে পরিস্থিতি। কমে যেতে পারে ক্রিটিকাল কেয়ারে রোগীর সংখ্যা। আর তাতেই মৃত্যুর সংখ্যা কমবে বলেও আশাবাদী চিকিৎসকেরা।

বেসরকারি হাসপাতাল সূত্রে খবর, চলতি বছরের ১ লা জানুয়ারি থেকে এখনও পর্যন্ত মোট ৮২ টি শিশুর মৃত্যু হয়েছে। তবে সকলেই ছিল না অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত। স্বাস্থ্যদফতর সূত্রে জানা যাচ্ছে, শরীরে যে কোন ভাইরাসের সংক্রমণ হলেই হতে পারে শ্বাসকষ্ট। তাই সকলেই যে অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এমন ধারনাটা একেবারেই ভুল।

শুক্রবার রাতে বিসি রায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় বিরাটির গৌরীপুরের বাসিন্দা ৬ মাসের এক শিশুর। সূত্র মারফত জানা যাচ্ছে, গত ২৮ শে ফেব্রুয়ারি থেকে ভেন্টিলেশনে ছিল ওই শিশুটি শনিবার সকালে কল্যাণীর এগারো মাসের এক শিশুপুত্রের মৃত্যু হয়। এরপর হাতিয়ার বাসিন্দা দু বছরের এক শিশু কন্যারও মৃত্যু হয়। বৃহস্পতিবার বিকেলে জ্বর এবং শ্বাসকষ্ট নিয়ে সে ভর্তি হয়েছিল হাসপাতালে।

চিকিৎসকের মতে, গরমের প্রকোপ যত বাড়বে ততই কমবে রোগীর সংখ্যা। যদিও শিশুদের দিকে কড়া নজরদারি রাখার কথাই জানাচ্ছেন চিকিৎসকেরা। বেঁধে দেওয়া হয়েছে বেশ কিছু গাইডলাইন।

আরও পড়ুন : প্রাকৃতিক সম্পদকে চাষের কাজে ব্যবহার, প্রশিক্ষণ শিবির নিমপীঠে

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version