Home খবর কলকাতা চলতি মাসেই শুরু রাজ্যের বাজেট অধিবেশন, পেশ হতে পারে বাজেট

চলতি মাসেই শুরু রাজ্যের বাজেট অধিবেশন, পেশ হতে পারে বাজেট

0

কলকাতা : বুধবারই প্রকাশ্যে এসেছে কেন্দ্রের বাজেট অধিবেশন। বাজেট অধিবেশন পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এবার নজর রাজ্যের বাজেটের দিকে। জানা যাচ্ছে, চলতি মাসের ৮ তারিখ থেকে শুরু হচ্ছে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন। চলবে আগামী ২১ তারিখ পর্যন্ত। রাজ্যপাল সিভি আনন্দ বোসের ভাষণ দিয়ে শুরু হবে এই অধিবেশন। আর এরই মধ্যে ১৫ তারিখ শেষ হতে পারে রাজ্য বাজেট। এখন সকলেরই নজর আটকে সেদিকেই। যদিও আগে জানা যাচ্ছিল, ৬ তারিখ থেকে বিধানসভার অধিবেশন শুরু হবে। তবে পরবর্তীতে জানা যায় ৮ তারিখ থেকে শুরু হচ্ছে বিধানসভার বাজেট অধিবেশন। পরিষদীয় দফতর থেকে রাজ্যপালের একটি নির্দেশ বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়েছে। জানা যাচ্ছে, ৮ই ফেব্রুয়ারি দুপুর দুটোয় রাজ্যপাল বিধানসভার সদস্যদের তলব করা হয়েছে।

আজ অর্থাৎ বুধবারই প্রকাশ্যে এসেছে কেন্দ্রের বাজেট। কেন্দ্রের বাজেট ঘোষণা হওয়ার পরই বীরভূমের জনসভা থেকে তীব্র কটাক্ষ ছুঁড়ে দেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, ১০০ দিনের কাজের টাকা, আগের বছর কমিয়ে দিয়েছিল। এবার ‘ড্রাস্টিক কাট’ করে দিয়েছে। তার মানে ১০০ দিনের কাজ আর আপনারা ওদের কাছ থেকে পাবেন না। যাঁরা কাজ করেছেন, তাঁদের মাইনি পর্যন্ত এখনও দেননি’।

তিনি আরও বলেন,’এই বাজেটে আশার আলো নেই, অন্ধকার রয়েছে। টোটাল অ্যান্টি পুওর বাজেট। ওরা বলছে, সারা ভারতে ৮১ লক্ষ সেলফ হেল্প গ্রুপ করবে। কিন্তু এটা তো রাজ্য করে। আমরা যখন ক্ষমতায় আসি, তখন সেল্ফ হেল্প গ্রুপ ছিল ১ লক্ষ। এখন ১১ লক্ষ। সেটাকেই যুক্ত করে বলছে। রাজ্য যা করে, তাকেই যুক্ত করে বলছে। তোমার ক্রেডিট কোথায়? কী করেছে আইসিডিএস, আশাকর্মী, কৃষক, বেকারদের জন্য? গরিব ও সাধারণ মানুষের জন্য বাজেট আধ ঘণ্টায় করে দিতাম’।

আর এবার জানা গেল রাজ্য বাজেট প্রকাশ্যে আসার দিনক্ষণ। এই বাজেটে আশায় বুক বাঁধছেন সাধারণ মানুষ। রাজ্য বাজেটে কোন কোন দিক তুলে ধরা হয় সেদিকেই নজর সব মহলের। রাজ্য কর্মসংস্থান আরও বাড়বে কিনা সেদিকে ও নজর থাকছে ওয়াকিবহাল মহলের। নজর থাকছে বিভিন্ন খাতে কোথায় কত বরাদ্দ হচ্ছে সেদিকে।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version