Home খবর দেশ ‘জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ করবে কেন্দ্রের নীতি’, বাজেট বক্তৃতায় যা বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

‘জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ করবে কেন্দ্রের নীতি’, বাজেট বক্তৃতায় যা বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

0

নয়াদিল্লি: লোকসভা ভোটের বছরে অন্তর্বর্তী বাজেট পেশ করল কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার নয়া সংসদ ভবনে প্রায় ৫৭ মিনিট ধরে বাজেট বক্তৃতা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। অন্তর্বর্তীকালীন বাজেট উপস্থাপনের কারণে, বরাবরের মতো, কোন বড় জনমোহিনী প্রতিশ্রুতি দেওয়া হয়নি।

অগ্রগতি মূলক চিন্তার পরিচয় দিয়ে মোদী সরকারের সাফল্যের খতিয়ান তুলে ধরেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বক্তৃতার শুরুতেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, কেন্দ্র এমনই একটি অর্থনৈতিক নীতি গ্রহণ করবে, যা জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ করবে। এই অর্থনৈতিক নীতি বাস্তবায়নের জন্য রাজ্যগুলির সঙ্গে একত্রে কাজ করবে কেন্দ্র।

রাজস্ব ঘাটতি

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেছেন, ২০২৪-২৫ সালে রাজস্ব ঘাটতি জিডিপির ৫.১ শতাংশ অনুমান করা হয়েছে।

জিএসটি আয়

জিএসটি ব্যবসা ও শিল্পের উপর বোঝা কমিয়েছে। অর্থমন্ত্রী বলেন, জিএসটি ব্যবস্থায় সবাই উপকৃত হয়েছে এবং সরকারের কর আদায় বেড়েছে।

আয়কর

অন্তর্বর্তী বাজেটে দেশের সাধারণ করদাতাদের কোনও ছাড় যেমন মেলেনি, তেমনই ট্যাক্স স্ল্যাব এবং কর ব্যবস্থায় কোনও পরিবর্তন করা হয়নি।

বন্দে ভারত

অর্থমন্ত্রী বলেন, জনগণকে উন্নত রেল সুবিধা দেওয়াই সরকারের লক্ষ্য। এই কারণে, সরকার বন্দে ভারতে বিশেষ মনোযোগ দিচ্ছে এবং সেই অনুযায়ী ট্রেনের ৪০ হাজার বগি আপগ্রেড করা হবে।

মধ্যবিত্তের বাড়ি

মধ্যবিত্তদের জন্য বড় ঘোষণা করল মোদী সরকার। অর্থমন্ত্রী বলেন, সরকার শীঘ্রই একটি আবাসন পরিকল্পনা আনার প্রস্তুতি নিচ্ছে, যার মাধ্যমে সবাই সাশ্রয়ী মূল্যের বাড়ি পাবে।

বিমান বন্দর

দেশে বিমানবন্দরের সংখ্যা দ্বিগুণ হয়ে ১৪৯ হয়েছে। অর্থমন্ত্রী বলেন, দেশে এক হাজারের বেশি নতুন বিমানের অর্ডার দেওয়া হয়েছে।

মহিলা কর্মসংস্থান

মোদি সরকারের আমলে শিল্পে মহিলাদের অংশগ্রহণ বেড়েছে। অর্থমন্ত্রী বলেন, মহিলাদের উদ্যোগে তৈরি সংস্থায় ২৮ শতাংশ বৃদ্ধি ঘটেছে।

লাখপতি দিদি

‘লাখপতি দিদি’ স্কিমের আওতায় দেশে ১ কোটি মহিলা লাখপতি হয়েছেন। এর লক্ষ্যমাত্রা ২ কোটি থেকে ৩ কোটিতে উন্নীত করা হয়েছে এবং ৩ কোটি লাখপতি দিদি তৈরির লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

ঘর তৈরি

অর্থমন্ত্রী বলেন, সরকার ৩ কোটি বাড়ির লক্ষ্যমাত্রার কাছাকাছি এবং আগামী ৫ বছরে আরও দুই কোটি ঘর নির্মাণের কাজ শুরু করছে।

নজরে ৪ শ্রেণি

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, এ বারের বাজেটে আমাদের ফোকাস চারটি শ্রেণির ওপর। তিনি বলেন, নারী, দরিদ্র, যুব ও কৃষক আমাদের ফোকাস।

আরও পড়ুন: হেমন্ত সোরেন গ্রেফতার, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হচ্ছেন চম্পাই সোরেন

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version