Home খবর দেশ ফের ডিএ বাড়ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

ফের ডিএ বাড়ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

0

বাজেটের পেশের ক’দিনের মধ্যেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। সংবাদসংস্থা পিটিআই দাবি করেছে, খুব তাড়াতাড়ি আরও ৪ শতাংশ মহার্ঘ ভাতা (ডিএ) বাড়াবে কেন্দ্রীয় সরকার। তা কার্যকর হবে ১ জানুয়ারি থেকে।

২০২২ সালের সেপ্টেম্বরেই ডিএ বাড়ানোর ঘোষণা করেছিল কেন্দ্র। যা কার্যকর হয়েছে গত জুলাই থেকে। সূত্রের খবর, ফের ডিএ বাড়ানোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ২০২২ সালের ১ এপ্রিল ও ১ জুলাই ৩ ও ৪ শতাংশ হারে ডিএ বাড়িয়েছিল কেন্দ্র। এ বারেরটিও ১ জানুয়ারি থেকে কার্যকর হলে চলতি অর্থবর্ষে মোট ১১ শতাংশ ডিএ বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের।

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দফতরে যাঁরা চাকরি করেন, তাঁদের ডিএ বাড়ে বছরে দু’বার। একবার জুলাইয়ে, আর একবার জানুয়ারিতে। সেক্ষেত্রে নতুন বছরে শুরুতে সুখবর আসতে পারে, সেই প্রত্যাশা ছিলই। উল্লেখযোগ্য ভাবে, গতবারের বৃদ্ধিতে মোট ডিএ প্রাপ্তি দাঁড়িয়েছিল মূল বেতনের ৩৮ শতাংশে। এ বার বাড়লে তা ৪ শতাংশ বেড়ে হবে ৪২ শতাংশ। সে ক্ষেত্রে নতুন ব্যবস্থায় কেন্দ্রের সঙ্গে বাংলার ডিএ-ব্যবধান বেড়ে হবে ৩৯ শতাংশ।

প্রসঙ্গত, বাজারদর অনুযায়ী মহার্ঘ ভাতা বাড়ায় সরকারি কর্মী ও অবসরপ্রাপ্তদের। যা নির্ধারিত হয় বর্তমান ‘কনজিউমার প্রাইস ইনডেক্স ফর ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স’ তথা সিপিআই-আইডব্লিউ অনুযায়ী। প্রতি মাসেই এই সূচক প্রকাশিত হয়। শ্রম ব্যুরো আসলে শ্রম মন্ত্রকেরই অংশ। বাজারে জীবনযাত্রার খরচ বৃদ্ধি কীভাবে হচ্ছে তা ওই সূচক থেকেই অনুমান করা হয়।

জানা গিয়েছে, শ্রম ব্যুরো গত ৩১ জানুয়ারি বর্ধিত বাজার মূল্য ৪.২৩ শতাংশ নির্ধারণ করে। সেই তথ্য অর্থ মন্ত্রকে জমাও দিয়েছে। তবে ডিএ হিসাব করার সময় ভগ্নাংশ বাদ দেওয়ার নিয়ম মেনেই ৪ শতাংশ বৃদ্ধি হবে।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version