Home খবর দেশ সংশয় মমতার দিল্লিযাত্রা নিয়ে, কোন নয়া সমীকরণে বিজেপি বিরোধী জোট?

সংশয় মমতার দিল্লিযাত্রা নিয়ে, কোন নয়া সমীকরণে বিজেপি বিরোধী জোট?

0

নয়াদিল্লি: আসন্ন লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের একলা চলো নীতি আদৌ ঢোপে টিকবে কি না তা নির্ভর করছে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লিযাত্রার উপরে। তবে আদৌ তিনি দিল্লি যাত্রা করবেন কিনা তা নিয়ে তৈরি হয়েছে চরম সংশয়। ফলে এখন তৃণমূল সুপ্রিমোর উপর নির্ভর করছে লোকসভা নির্বাচনে তৃণমূল বিরোধী ঐক্যমঞ্চে যোগ দেবে নাকি একলা চলো নীতি নেবে।

আদানি প্রসঙ্গ, কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার, মূল্যবৃদ্ধি-সহ একাধিক ইস্যুতে সংসদের বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরুর দিন থেকেই উত্তাল হয়ে রয়েছে। আর এরই মাঝে অধিবেশন চলাকালীন দিল্লিতে বৈঠকে বসতে চলেছে বিরোধী নেতৃত্ব। আগামী লোকসভা নির্বাচনে জোট হবে কিনা তার সিদ্ধান্ত বিরোধী ঐক্যমঞ্চ থেকেই হতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল।

দিল্লিতে অধিবেশন চলাকালীন বৈঠকে বসতে চলেছে বিরোধীরা। যেখানে যোগ দিতে পারে কংগ্রেস, আম আদমি পার্টি, সমাজবাদী পার্টি, আরজেডি-সহ প্রায় সমস্ত বিরোধী দলের প্রতিনিধিরা। এই বৈঠকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিয়াল। তবে বিরোধীদের এই ঐক্যমঞ্চে আদৌ যোগ দেবেন কি না মমতা বন্দ্যোপাধ্যায়, তা নিয়ে এখনও কোনো ইঙ্গিত মেলেনি।

যদিও দিল্লিতেই বিরোধী ঐক্য গড়ে তোলার ডাক দিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো। কিন্তু সেই সময় কোনো সাড়া পাননি তিনি। অবশেষে নিজের রাজ্যে ফিরেই তৈরি করেছিলেন তৃণমূল কংগ্রেসের একলা চলো নীতি। নবান্নের চোদ্দো তলা থেকে ঘোষণা করেছিলেন, “তৃণমূল আর মানুষের জোট হবে। আমরা কারো সঙ্গে যাব না, মানুষের সাথে থেকে লড়াই করব। যারা বিজেপিকে হারাতে চায় তারা তৃণমূলকে ভোট দেবে আর যারা বিজেপিকে হারাতে চায় না তারা কংগ্রেস এবং সিপিএমকে ভোট দেবে।”

তবে তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো এই একলা চলো নীতির ডাক দিলেও সম্প্রতি সিবিআইয়ের হাতে দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়ার গ্রেফতারির পর দেশের অন্যান্য বিরোধী দলের সাথে ঐক্যবদ্ধ হয় তৃণমূল কংগ্রেস। কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার করা হচ্ছে এই অভিযোগ তুলে বিরোধীরা কেন্দ্রের বিরুদ্ধে যে ঐক্যবদ্ধ লড়াইয়ের বার্তা দেয় সেখানে শামিল হন তৃণমূল সুপ্রিমো। নয় বিরোধী নেতা চিঠি লেখেন দেশের প্রধানমন্ত্রীকে। যেখানে ছিলেন তৃণমূল সুপ্রিম মমতা বন্দ্যোপাধ্যায়ও। ফলে আসন্ন লোকসভা নির্বাচনে তৃণমূল কি আদৌ বিরোধী ঐক্য জোটে যোগদান করবে নাকি একলা চলো নীতিই আঁকড়ে থাকবে তা ঠিক হবে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লির বৈঠক যোগ দেওয়ার উপরে। এমনটাই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

আরও পড়ুন : প্রাক্তন ‘অগ্নিবীর’দের জন্য বিএসএফে ১০ শতাংশ সংরক্ষণ, বয়সে ছাড় ঘোষণা কেন্দ্রের

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version