Home খবর দেশ কেরল নাম বদলে হবে ‘কেরলম’, প্রস্তাব পাস বিধানসভায়

কেরল নাম বদলে হবে ‘কেরলম’, প্রস্তাব পাস বিধানসভায়

কেরল নাম বদলে হবে 'কেরলম'

কেরল: সোমবার কেরালা বিধানসভায় সর্বসম্মতিক্রমে কেরলের নাম পরিবর্তনের প্রস্তাব পাশ হল। প্রস্তাবে কেরলের নাম পরিবর্তন করে ‘কেরলম’ রাখার কথা বলা হয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, এই প্রস্তাবটি কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বিধানসভায় উত্থাপন করেন।

প্রস্তাবে উল্লেখ করা হয়েছে, ‘আমাদের রাজ্যের নাম মালায়ালামে কেরলম… তবে, সংবিধানের প্রথম তালিকায় আমাদের রাজ্যের নাম কেরল লেখা হয়েছে। এই বিধানসভা সর্বসম্মতিক্রমে কেন্দ্র সরকারকে অনুরোধ করছে সংবিধানের অনুচ্ছেদ ৩ অনুসারে অবিলম্বে পদক্ষেপ গ্রহণ করে রাজ্যের নাম কেরলম পরিবর্তন করার জন্য।”

গত বছর আগস্ট মাসেও একটি অনুরূপ প্রস্তাব পাস হয়েছিল। তবে কিছু প্রযুক্তিগত সমস্যার কারণে প্রস্তাবটি পুনরায় উত্থাপন করা হয়। পূর্ববর্তী প্রস্তাবে সংবিধানের প্রথম তালিকায় (বিভিন্ন রাজ্যের তালিকা) সংশোধনের প্রস্তাব করা হয়েছিল। এছাড়াও, অষ্টম তফসিলে (সরকারি ভাষার তালিকা) সংশোধনের প্রস্তাব করা হয়েছিল।

মুখ্যমন্ত্রী বিজয়ন বিধানসভায় জানান, আরও পর্যালোচনা করার পর দেখা যায়, পূর্ববর্তী প্রস্তাবে দ্বিতীয় দাবিটি অন্তর্ভুক্ত করা হয়নি। এজন্য প্রস্তাবটি সংশোধন করে পুনরায় উত্থাপন করা হয়।

যেখানে রাজ্যের নাম মালায়ালামে কেরলম, তার ইংরেজি নাম কেরল। কেরল রাজ্যটি ১৯৫৬ সালের ১ নভেম্বর থেকে অস্তিত্বে আসে।

সোমবার মুখ্যমন্ত্রী বিজয়ন বিধানসভায় যে প্রস্তাবটি উত্থাপন করেন, তা বিধানসভায় এলডিএফ এবং ইউডিএফ সদস্যদের দ্বারা সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়।

এই প্রস্তাব পাস হওয়ার পর কেরলের নাম পরিবর্তনের প্রক্রিয়া এখন কেন্দ্র সরকারের হাতে। 

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version