Home খবর দেশ ভারতে আসবে আরও চিতা, দক্ষিণ আফ্রিকার সঙ্গে চুক্তি সারল কেন্দ্র

ভারতে আসবে আরও চিতা, দক্ষিণ আফ্রিকার সঙ্গে চুক্তি সারল কেন্দ্র

নয়া দিল্লি : ভারতে চিতা নিয়ে আসার উদ্যোগ নিয়েছে মোদি সরকার। ইতিমধ্যেই নামিবিয়া থেকে আটটি চিতা এসেছে দেশে। বর্তমানে তাদের জায়গা হয়েছে মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে। এবার আরও চিতা আনার পথে ভারত। জানা যাচ্ছে, দক্ষিণ আফ্রিকা থেকে ভারত চিতা আনতে চাইছে। সূত্রের খবর, দক্ষিণ আফ্রিকার সঙ্গে এ বিষয়ে মৌ চুক্তি সেরে ফেলেছে কেন্দ্র।

আজ থেকে প্রায় ৭০ বছর আগের কথা। সালটা ১৯৫২। সে সময় ভারত থেকে অবলুপ্ত হয়ে যায় চিতা। ভারতের কোন জঙ্গলেই দেখা পাওয়া যায়নি চিতার। কিন্তু সেই চিতাকে এবার ভারতে ফিরিয়ে আনতে চাইছে মোদি সরকার। আর তারই অংশ হিসেবে ২০২২ সালে ভারতে চিতা নিয়ে আসা হয়েছে নামিবিয়া থেকে। আর এবার আরও চিতা নিয়ে আসার পথে ভারত।

সূত্র মারফত জানা যাচ্ছে, চলতি মাসেই দক্ষিণ আফ্রিকা থেকে আনা হবে বারোটি চিতা। প্রত্যেক বছরই বারোটি করে চিতা নিয়ে আসা হবে দক্ষিণ আফ্রিকা থেকে। ফলে আগামী আট অথবা দশ বছরের মধ্যে ভারতে চিতার পরিমাণ যথেষ্ট বেড়ে যাবে বলেই আশাবাদী কেন্দ্র সরকার।

এ বিষয় নিয়ে রাজ্য সভায় অশ্বিনী কুমার চৌবে জানিয়েছেন, ‘চিতা আসছে ভারতে। দক্ষিণ আফ্রিকা এবং নামিবিয়া সরকারের সঙ্গে হয়ে গেছে মৌ সাক্ষর। প্রতি বছর সেখান থেকে আনা হবে চিতা।

আরও পড়ুন : বারাণসী নয়, দক্ষিণ ভারতের এক রাজ্য থেকে ভোটে লড়বেন মোদি?

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version