Home খবর দেশ খোরপোষ পেতে পারেন বিবাহবিচ্ছিন্না মুসলিম মহিলাও, জানাল সুপ্রিম কোর্ট

খোরপোষ পেতে পারেন বিবাহবিচ্ছিন্না মুসলিম মহিলাও, জানাল সুপ্রিম কোর্ট

0

নয়াদিল্লি: বিবাহবিচ্ছিন্না মুসলিম নারী তাঁর প্রাক্তন স্বামীর কাছ থেকে ফৌজদারি কার্যবিধি আইনের (CrPC) ধারা ১২৫-এর অধীনে ভরণপোষণ চাইতে পারেন। বিচারপতি বিভি নাগারথনা এবং বিচারপতি অগাস্টিন জর্জ মাশির নেতৃত্বাধীন বেঞ্চ এক মুসলিম ব্যক্তির আবেদনের ভিত্তিতে এই রায় দিয়েছে, যেখানে তিনি তাঁর বিবাহবিচ্ছিন্না স্ত্রীকে ভরণপোষণ দেওয়ার নির্দেশকে চ্যালেঞ্জ করেছিলেন।

বিচারপতি নাগারথনা বলেন, “আমরা এই ফৌজদারি আপিলটি খারিজ করছি এবং প্রধান সিদ্ধান্ত হিসেবে ঘোষণা করছি যে ধারা ১২৫ সমস্ত নারীদের জন্য প্রযোজ্য হবে, শুধুমাত্র বিবাহিত নারীদের জন্য নয়।” বিচারপতি নাগারথনা এবং বিচারপতি মাশি একমত হয়েই এই সিদ্ধান্ত জানিয়েছেন।

বেঞ্চ স্পষ্ট করে বলেছে যে, ভরণপোষণ চাওয়ার আইনটি সকল বিবাহিত নারীদের জন্য প্রযোজ্য, তাদের ধর্ম নির্বিশেষে। আদালত বলেছে, ভরণপোষণ কোনো দান নয়, এটি বিবাহিত নারীদের অধিকার। বিচারপতি নাগারথনা বলেন, “কিছু স্বামী সচেতন নন যে, স্ত্রী, যিনি একজন গৃহিণী, তিনি তাদের উপর আবেগগত এবং অন্যান্য উপায়ে নির্ভরশীল। এখন সময় এসেছে যখন ভারতীয় পুরুষদের গৃহিণীর ভূমিকা এবং আত্মত্যাগকে স্বীকার করতে হবে।”

মামলা ও যুক্তি

মোহাম্মদ আবদুল সামাদের আবেদনের ভিত্তিতে গুতরীর একটি পারিবারিক আদালত তার বিবাহবিচ্ছিন্না স্ত্রীকে মাসিক ভাতা দিতে নির্দেশ দিয়েছিল। সামাদ সেই নির্দেশকে চ্যালেঞ্জ করেছিলেন, কিন্তু তেলেঙ্গানা হাইকোর্ট হস্তক্ষেপ করতে অস্বীকার করে। পরে তিনি সুপ্রিম কোর্টে যান। তাঁর আইনজীবী যুক্তি দেন যে বিবাহবিচ্ছিন্না মুসলিম নারীরা মুসলিম মহিলা (বিবাহ বিচ্ছেদের অধিকার সুরক্ষা) আইন, ১৯৮৬-এর আশ্রয় নিতে পারেন এবং এই আইনে যা প্রদান করা হয়েছে তা CrPC ধারা ১২৫-এর তুলনায় অনেক বেশি।

তিনি আরও যুক্তি দেন, একটি বিশেষ আইন (এই আইনের কথা উল্লেখ করে) সাধারণ আইনের উপর প্রাধান্য পাবে। মহিলার আইনজীবী গৌরব আগরওয়াল পাল্টা যুক্তি দেন যে, ব্যক্তিগত আইন একজন নারীর লিঙ্গ-নিরপেক্ষ CrPC-এর অধীনে ভরণপোষণ পাওয়ার অধিকারকে নষ্ট করে না।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version