Home খবর দেশ সুপ্রিম কোর্টে বড় জয় রাজ্যের, অনুমতি ছাড়াই সন্দেশখালিতে সিবিআই তদন্তের অভিযোগ, মামলা...

সুপ্রিম কোর্টে বড় জয় রাজ্যের, অনুমতি ছাড়াই সন্দেশখালিতে সিবিআই তদন্তের অভিযোগ, মামলা বৈধ বলল আদালত

0
সুপ্রিম কোর্টের বড় জয় রাজ্যের, অনুমতি ছাড়াই সন্দেশখালিতে সিবিআই তদন্তের অভিযোগ, মামলা বৈধ বলল আদালত

নয়াদিল্লি: বুধবার সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে, সন্দেশখালির ঘটনায় রাজ্য সরকারের সম্মতি ছাড়া সিবিআই-এর মামলা নথিভুক্তির বিরুদ্ধে পশ্চিমবঙ্গ সরকারের মামলা বৈধ। বিচারপতি বিআর গাভাই এবং সন্দীপ মেহতার নেতৃত্বাধীন বেঞ্চ কেন্দ্রের প্রাথমিক আপত্তি এবং মামলা অগ্রাহ্য করার চেষ্টা খারিজ করেছে।

আদালত জানিয়েছে, ২০১৮ সালে রাজ্য সরকার সিবিআই-এর সাধারণ সম্মতি প্রত্যাহার করার পর, এজেন্সিটি রাজ্যের অভ্যন্তরে অপরাধের বিষয়ে এফআইআর নথিভুক্ত করতে পারে না। লাইভ ল-এর রিপোর্ট অনুযায়ী, তার আবেদনেও পশ্চিমবঙ্গ সরকার উল্লেখ করেছে যে, সিবিআই কেন্দ্রীয় সরকারের নির্দেশে কাজ করছে।

এর রায়ের আগের দিনই কলকাতা হাইকোর্ট, সন্দেশখালিতে জমি দখল এবং যৌন নিগ্রহের অভিযোগ তদন্ত করতে সিবিআই-এর নির্দেশের বিরুদ্ধে পশ্চিমবঙ্গ সরকারের চ্যালেঞ্জকে খারিজ করেছে।

‘তেলাপিয়া খেলে ক্যানসার’, মিথ্যা প্রচার ভুলে নির্ভয়ে এই মাছ খাওয়ার পরামর্শ মুখ্যমন্ত্রীর

মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে কটাক্ষ করে শীর্ষ আদালত বলে, রাজ্য সরকার মাসের পর মাস কিছুই করেনি। বিচারপতি বিআর গাভাই তা উল্লেখ করে বলেন, “আপনারা কিছুই করেননি মাসের পর মাস। আপনি অভিযুক্ত ব্যক্তিকে (শাহজাহান শেখ) গ্রেফতার করতে পারেননি।”

জানুয়ারির ৫ তারিখে সন্দেশখালিতে ইডির কর্মকর্তাদের ওপর হামলার ঘটনায় ঘটনায় শাহজাহানের নাম সিবিআই-এর চার্জশিটে রয়েছে। তাকে গ্রেপ্তার করা হয় কয়েক সপ্তাহ পর, মহিলাদের বিক্ষোভের পর। তাঁরা শেখ শাহজাহান এবং তার সহায়কদের বিরুদ্ধে ধর্ষণ এবং যৌন নিগ্রহের অভিযোগ এনেছিলেন।

মামলার পরবর্তী শুনানি ১৩ আগস্ট।

পশ্চিমবঙ্গ সরকারের পক্ষে উপস্থিত প্রবীন আইনজীবী অভিষেক মনু সিংভি বলেন, সন্দেশখালি ঘটনা রাজনৈতিক কারণে অতিরঞ্জিত করা উচিত নয়।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version