Home খবর রাজ্য ২০১৮ সালের চার্ট মেনে বেসরকারি বাস মিনিবাসকে ভাড়া নিতে হবে, বলল আদালত

২০১৮ সালের চার্ট মেনে বেসরকারি বাস মিনিবাসকে ভাড়া নিতে হবে, বলল আদালত

0

২০১৮ সালের তালিকা মেনে ভাড়া নিতে হবে বাস ও মিনিবাসকে। সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি নেওয়া যাবে না। অনুমোদিত ভাড়ার তালিকা প্রতিটি বাসে রাখতে হবে। বুধবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

২০১৮ সালের পর রাজ্য সরকার আর নতুন কোনও ভাড়ার চার্ট তৈরি করেনি। সেই তালিকা অনুযায়ী বাসের নূন্যতম ভাড়া হাওয়ার কথা ৭ টাকা। কিন্তু সেখানে বেসরকারি বাসগুলি নেয় ১০ টাকা ভাড়া। বাসে কোনও ভাড়ার চার্টও ঝোলানো থাকে না। এর বিরুদ্ধে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী প্রত্যুষ পাটোয়ারি। সেই মামলার শুনানিতে আইনজীবী বলেন, রাজ্য মোটর ভিহিক্যাল আইনের ৬৭ নম্বর ধারা অগ্রাহ্য করে বেশি ভাড়া নিচ্ছে বেসরকারি বাস ও মিনিবাসগুলি।

যা বলল আদালত

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চ রাজ্যের পরিবহণ সচিবকে নির্দেশ দেন নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া কোনও মতে নেওয়া যাবে না। আগামী চার সপ্তাহের মধ্যে প্রতিটি বাস ও মিনিবাসে ভাড়ার চার্ট ঝোলাতে হবে।

আদালত আরও বলেছে, অভিযোগ জানানোর জন্য এলাকাভিত্তিক টোল ফ্রি নম্বর প্রতিটি বাসের ভিতরেও বাইরে লিখে রাখতে হবে। এ ছাড়া এসএমএসের মাধ্যমেও অভিযোগ জানানোর ব্যবস্থা করতে হবে।

উচ্চ আদালতের এই রায়ের প্রেক্ষিতে পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন,’এখনও নির্দেশের কপি হাতে পাইনি। রায় পড়ে আমরা অবস্থান জানাবো।

খবর অনলাইনে আরও পড়তে পারেন

উত্তরবঙ্গ থেকে বেড়িয়ে আসার পরই অসুস্থ, কলকাতায় কোভিড আক্রান্ত হয়ে মারা গেলেন ১ বৃদ্ধ

৭১ হাজার নিয়োগপত্র বিতরণ! কর্মসংস্থানে বড়ো পদক্ষেপ নরেন্দ্র মোদীর

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version