Home খবর রাজ্য ঘূর্ণিঝড় ‘রেমাল’ এগোচ্ছে উত্তর-পূর্ব দিকে, কোচবিহার-আলিপুরদুয়ারে জোর বৃষ্টির সম্ভাবনা

ঘূর্ণিঝড় ‘রেমাল’ এগোচ্ছে উত্তর-পূর্ব দিকে, কোচবিহার-আলিপুরদুয়ারে জোর বৃষ্টির সম্ভাবনা

0
'রেমাল'-এর তাণ্ডবে জলমগ্ন কলকাতা। ছবি: রাজীব বসু।

শ্রয়ণ সেন

পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূল অঞ্চলে দাপট দেখিয়ে ঘূর্ণিঝড় ‘রেমাল’ ক্রমশই উত্তর উত্তর-পূর্ব দিকে চলেছে। ফলে দক্ষিণবঙ্গে উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কমেছে। হাওয়ারও তেমন দাপট নেই। সোমবার বিকেলের পর থেকে কলকাতা ও দুই ২৪ পরগনা, বিশেষত সুন্দরবনে আবহাওয়ার উন্নতি আশা করা যায়।

তবে ঘূর্ণিঝড় ‘রেমাল’ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের প্রায় সীমান্ত দিয়ে এগোচ্ছে। তাই নদিয়া, মুর্শিদাবাদে জোর বৃষ্টির সম্ভাবনা রয়েছে অন্তত সোমবার সন্ধ্যা পর্যন্ত।

সোমবার বিকেলে ‘রেমাল’ কলকাতা থেকে ১১০ কিমি উত্তর-পূর্বে, ক্যানিং থেকে ১০০ কিমি উত্তর উত্তর-পূর্বে এবং ঢাকার ১৫০ কিমি দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। আপাতত ‘রেমাল’ উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে। এর গন্তব্য হল বাংলাদেশ হয়ে মেঘালয়ের দিকে।   

remal 1A 27.05

উড়ে গিয়েছে চাল। ছবি: রাজীব বসু।

এই মুহূর্তে উত্তরবঙ্গে ভালোই বৃষ্টি হচ্ছে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টা বৃষ্টি আরও বাড়বে। বিশেষত অসম-মেঘালয় লাগোয়া কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায় বেশ ভালোই বৃষ্টি হবে।

কোন জায়গায় কী পরিমাণ বৃষ্টি

ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর জেরে রবিবার রাত থেকে সোমবার সকাল পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় ১০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টি রেকর্ড করা হয়েছে।  

‘রেমাল’-এর তাণ্ডব। ছবি: রাজীব বসু।

সোমবার সকাল ৮:৩০ পর্যন্ত বিভিন্ন জায়গায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল: সুন্দরবন – ১৮৩ মিমি, কলকাতা – ১৫৩ মিমি, হলদিয়া – ১৪০ মিমি, ডায়মন্ড হারবার – ১২০ মিমি, হাওড়া – ১২৩ মিমি এবং ক্যানিং – ১০০ মিমি।

সোমবার সকাল সাড়ে আটটার পরেও এই সব জায়গায় প্রচুর বৃষ্টি হয়েছে। বৃষ্টিপাতের পরিমাণ পাওয়া যাবে মঙ্গলবার সকাল সাড়ে আটটায়।

আরও পড়ুন

‘রেমাল’-এর জেরে মৃত্যু ২ জনের, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে জীবনযাত্রা বিপর্যস্ত 

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version