Home খবর রাজ্য বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ! নবমী কি বৃষ্টিতে মাটি হবে?

বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ! নবমী কি বৃষ্টিতে মাটি হবে?

0
হাতিবাগান সর্বজনীনের পুজো দেখতে মানুষের ঢল। ছবি: রাজীব বসু

কলকাতা: দুর্গাপুজোর আনন্দে ‘মাতোয়ারা গোটা রাজ্য ‘অসুর’ হতে পারে বৃষ্টি। শেষলগ্নে আনন্দ মাটি করতে হাজির হতে পারে বৃষ্টি। এ বারের পুজোয় এখনও পর্যন্ত বৃষ্টি হয়নি। কিন্তু নবমীতে দুশ্চিন্তা বাড়াচ্ছে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ। আবহাওয়া দফতরের পূর্বাভাস, নিম্নচাপের জেরে নবমী থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কোথাও হালকা, কোথাও মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে এই মুহূর্তে অবস্থান করছে গভীর নিম্নচাপটি। দীঘা থেকে ৭৪০ কিলোমিটার দক্ষিণে এবং পারাদ্বীপ থেকে ৫৯০ কিলোমিটার দক্ষিণে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ৮৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে নিম্নচাপটি। যা অতি গভীর নিম্নচাপে পরিণত হবে।

এই নিম্নচাপের জেরে পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে নবমী থেকেই শুরু হবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। সোমবার হালকা থেকে খুব হালকা বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলিতে। এমনকী কলকাতাও ভিজতে পারে হালকা বৃষ্টিতে। তবে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলি শুকনোই থাকবে বলে জানাচ্ছে পূর্বাভাস।

এর পর দশমী এবং একাদশীর দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতা, পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতে। ওই দু’দিন এই দক্ষিণবঙ্গের বাকি জেলায় আকাশের মুখ ভার থাকবে। তবে কোথাও কোথাও হালকা বৃষ্টিও হতে পারে।

ফলে দুর্গাপুজোর শেষের দিকে দক্ষিণবঙ্গ সুখকর আবহাওয়া পাচ্ছে না। কিন্তু আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গে সেভাবে বৃষ্টির সম্ভাবনা নেই। সব জেলাতেই প্রায় আবহাওয়া শুষ্ক থাকবে।

আরও পড়ুন: মহাষ্টমীতে আলো ঝলমলে মহানগর

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version