Home খবর রাজ্য কলকাতা হাইকোর্টের দুই বিচারপতির বিবাদ! মামলা সরানো হল সুপ্রিম কোর্টে

কলকাতা হাইকোর্টের দুই বিচারপতির বিবাদ! মামলা সরানো হল সুপ্রিম কোর্টে

0

কলকাতা হাইকোর্টের দুই বিচারপতির বেনজির বিবাদের জের। মেডিক্যালে ভর্তি সংক্রান্ত সমস্ত মামলা সরানো হল সুপ্রিম কোর্টে। সোমবার (২৯ জানুয়ারি, ২০২৪) সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্ব পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ জানিয়ে দিল, মেডিক্যালে ভর্তি সংক্রান্ত সমস্ত মামলার শুনানি হবে সর্বোচ্চ আদালতে।

কলকাতা হাইকোর্টে মেডিক্যালে ভর্তি সংক্রান্ত ওই মামলাটি ছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চে। তিনি সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন। পরে সেই নির্দেশে স্থগিতাদেশ দেয় বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ। পরে সিবিআইয়ের দায়ের করা এফআইআর খারিজ করে দেয়। আর এরপরই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ক্ষোভ উগরে দেন বিচারপতি সৌমেন সেনের বিরুদ্ধে।

এর পরই কলকাতা হাইকোর্টের দুই বিচারপতির মধ্যে সংঘাত পৌঁছে যায় সুপ্রিম কোর্টে। স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করে সর্বোচ্চ আদালত।

এ দিনের শুনানিতে মেডিক্যাল সংক্রান্ত ভর্তি মামলায় অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ বজায় রাখল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্ব পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। পাশাপাশি, মামলাকারী, রাজ্য সরকার এবং সিবিআই উভয় পক্ষকেই আগামী তিন সপ্তাহের মধ্যে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে বেঞ্চ। তিন সপ্তাহ পরে মামলার পরবর্তী শুনানি হবে।

উল্লেখ্যণীয় ভাবে, এ দিন বারবার হাইকোর্টের বিচারপতির সম্পর্কে অভিযোগ তোলেন আইনজীবী কপিল সিব্বল ও আইনজীবী অভিষেক মনু সিংভি। তবে সেই বক্তব্যে আমল দেননি প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। প্রধান বিচারপতি স্পষ্ট করে দিয়েছেন, হাইকোর্টের মর্যাদা ক্ষুণ্ণ হয়, এমন কোনও কথা বলা যাবে না।

আরও পড়ুন: মাসের শেষে বৃষ্টির পূর্বাভাস, আবহাওয়ার ভোলবদলের সম্ভাবনা

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version