Home খবর রাজ্য আজই ৪১-এ কলকাতার তাপমাত্রা? জেলায় জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা

আজই ৪১-এ কলকাতার তাপমাত্রা? জেলায় জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা

0

কলকাতা: চৈত্রের শেষেই তীব্র গরমে নাজেহাল অবস্থা। দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহের সতর্কবার্তা। আরও চার-পাঁচ দিন গরম ও অস্বস্তিকর আবহাওয়া। লু-এর সতর্কতা জারি আবহাওয়া দফতরের।

ইতিমধ্যেই ৪১ ডিগ্রি সেলসিয়াস পার হয়েছে বাঁকুড়ার তাপমাত্রা। পশ্চিম বর্ধমান, বীরভূমে ৪০ পার। কলকাতায় তাপমাত্রা ৪১ ডিগ্রি পৌঁছে যেতে পারে। দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

শুক্রবার পশ্চিমবঙ্গের ১৫ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার কয়েকটি অংশে তাপপ্রবাহ হবে। ওই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস।

হাওয়া অফিস বলেছে, সোমবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তা জারি থাকবে। এই সময়ের মধ্যে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। এ ছাড়াও উত্তরবঙ্গের মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে।

হাওয়া অফিসের মতে, দক্ষিণবঙ্গে প্রায় সমস্ত জেলাতেই এ বার অনেকদিন ধরে এই তাপপ্রভাবের স্পেলটা থাকছে। অন্যান্য বার এত লম্বা স্পেল থাকে না। গত পাঁচ বছরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস হয়েছে ঠিকই, কিন্তু এক বা দু’দিনের জন্য। তারপরে আবার কমে গেছে। কিন্তু এই ধরনের টানা গরম আগে সেভাবে চলেনি।

আরও পড়ুন: অসাধারণ স্থাপত্য, শঙ্খ আকৃতির ধনধান্য অডিটোরিয়ামের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version