Home খবর রাজ্য মঙ্গলেও বৃষ্টির সম্ভাবনা, দক্ষিণে বর্ষা কবে আসবে অনিশ্চিত

মঙ্গলেও বৃষ্টির সম্ভাবনা, দক্ষিণে বর্ষা কবে আসবে অনিশ্চিত

0
সোমবার বিকেলে শহরের রূপ। ছবি: রাজীব বসু

কলকাতা: মঙ্গলবারও সকাল থেকেই কলকাতার আকাশ আংশিক মেঘলা। সঙ্গে ভ্যাপসা গরম। হাওয়া অফিসের পূর্বাভাস, অস্বস্তিকর গরম থাকবে দিনভর। তবে দুপুরের পর বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে শহরে।

সোমবার বিকেলের পর আচমকা কালো মেঘ ঘনিয়ে আসে শহরের আকাশে। তার পরই ঝড়ে ওলটপালট পরিস্থিতি। বৃষ্টিও হয়েছে বিক্ষিপ্ত ভাবে। এ দিন দুপুর বা বিকেলের দিকেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়ার পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ আশপাশের অঞ্চলে।

পাশাপাশি, আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে, কলকাতায় বৃষ্টি হলেও তাপপ্রবাহ এখনই থামছে না। এ দিন কলকাতা ও সংলগ্ন জেলায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা ৩০ ডিগ্রি থাকতে পারে। আর্দ্রতার পরিমাণ বাতাসে ৮৬ শতাংশ।

সেইসঙ্গে এই মুহূর্তে দক্ষিণবঙ্গে বর্ষা কবে প্রবেশ করবে, তা নিশ্চিত নয়। আরব সাগরের ঘূর্ণিঝড় বিপর্যয় প্রচুর জলীয় বাষ্প টেনে নিয়ে নিজের শক্তি বাড়াচ্ছে। ফলে দক্ষিণবঙ্গে এ বার বর্ষা আরও কিছুটা বিলম্বিত হওয়ার আশঙ্কা আবহাওয়াবিদদের। এমনিতে বঙ্গে বর্ষা প্রবেশের অনুকূল পরিবেশ। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। তবে দক্ষিণবঙ্গে একইসঙ্গে চলবে প্রাক-বর্ষার বৃষ্টি এবং তাপপ্রবাহ।

অন্য দিকে, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বীরভূম, পূর্ব বর্ধমান জেলায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা আছে। কিন্তু পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমানের কিছু অংশে এখনও তাপপ্রবাহের সতর্কতা জারি থাকছে।

আরও পড়ুন: ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ নিয়ে উচ্চপর্যায়ের বৈঠকে প্রধানমন্ত্রী মোদী, ঝড়ের গতি পৌঁছাতে পারে ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায়

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version