Home খবর রাজ্য যাত্রী সাথী: এ বার ট্যাক্সি বুকিং মোবাইল অ্যাপে, জানুন বিস্তারিত

যাত্রী সাথী: এ বার ট্যাক্সি বুকিং মোবাইল অ্যাপে, জানুন বিস্তারিত

0

কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলের সমস্ত হলুদ ট্যাক্সি এ বার মিলবে মোবাইল অ্যাপে। ওলা, উবারকে টক্কর দিতে ময়দানে এসে গিয়েছে ‘যাত্রী সাথী’। তবে এখনও অনেকেই জানেন না এই অ্য়াপের কথা। কী ভাবে এই অ্য়াপ চলে, কোথা থেকে কী ভাবে ইন্সস্টল হবে?

কী এই ‘যাত্রী সাথী’ অ্যাপ

যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে ওয়েস্ট বেঙ্গল ইয়োলো ট্যাক্সি অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ‘‌যাত্রী সাথী’‌ (Yatri Sathi app) নামে একটি অ্যাপ পরিষেবা চালু করা হয়েছে। যেখানে যে কোনো যাত্রী অ্যাপের মাধ্যমে নিজের গন্তব্যে যাবার জন্য ট্যাক্সি বুক করতে পারবেন। যে কোনো জায়গা থেকে, বাড়িতে বসেও এই অ্যাপের মাধ্যমে বুক করা যাবে হলুদ ট্যাক্সি।

কী ভাবে ‘যাত্রী সাথী’ অ্যাপের সুবিধা পাবেন?

এই নতুন পরিষেবা পেতে যাত্রীকে প্রথমে স্মার্টফোনে ‘যাত্রী সাথী’ নামের অ্যাপটি ডাউনলোড করতে হবে। সেখানে বুকিং করলে একটি ওটিপি নম্বর পাওয়া যাবে। ওই ওটিপি নম্বর ড্রাইভারকে দেখালে তবেই গাড়িতে ওঠা যাবে। আপাতত এই ধরনের সিস্টেম চালু হয়েছে হাওড়া স্টেশন, শিয়ালদহ স্টেশন, কলকাতা বিমানবন্দর, সাঁতরাগাছি স্টেশন ও কলকাতা স্টেশনে।

‘যাত্রী সাথী’ অ্যাপে কী পরিষেবা মিলবে?‌

এই অ্যাপের মাধ্যমে ট্যাক্সি বুক করে গন্তব্যে পৌঁছে তারপর ইউপিআই অর্থাৎ অনলাইনে পেমেন্ট করা যাবে। তবে যাত্রীরা নগদেও ভাড়া দিতে পারবেন। এই পরিষেবায় একদিকে যেমন নিরাপত্তা মিলবে, অন্যদিকে পাওয়া যাবে ঝঞ্ঝাট থেকে মুক্তি। লাইনে দাঁড়িয়ে ট্যাক্সি বুক করার দিন শেষ! পাশাপাশি, যাত্রী যে ট্যাক্সিতে সফর করবেন সেই ট্যাক্সির বিস্তারিত তথ্য পৌঁছে যাবে তাঁর মোবাইলে। তাছাড়া বেসরকারি অ্যাপ ক্যাবের মতোই একেবারে স্বচ্ছতা রয়েছে এখানে।

‘যাত্রী সাথী’ অ্যাপ নিয়ে বিতর্ক

এই অ্যাপের মাধ্যমে ট্যাক্সি বুকিং প্রক্রিয়ায় অসুবিধার অভিযোগ করছেন একাংশের যাত্রী। বুকিং করার পরে ট্যাক্সি এসে না পৌঁছানোয় গন্তব্যে যাওয়ার জন্য অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘক্ষণ। তবে অ্যাপ কর্তৃপক্ষের মতে, এটি এখন পরীক্ষামূলক ভাবে সদ্য চালু হয়েছে। যে কারণে কোথাও সমস্যা হচ্ছে। অ্যাপ নির্মাতারাও বিষয়টা দেখছেন। পরবর্তীতে সমস্যা মিটে যাবে।

আরও পড়ুন: গৃহঋণে সুদ বাড়ায় কলকাতায় চাহিদা বেড়েছে মাঝারি ফ্ল্যাটের

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version