Homeখবরকলকাতাআপৎকালীন প্রয়োজন ছাড়া মিলবে না ছুটি, নয়া নির্দেশিকা সংসদের

আপৎকালীন প্রয়োজন ছাড়া মিলবে না ছুটি, নয়া নির্দেশিকা সংসদের

প্রকাশিত

কলকাতা: শিক্ষক-শিক্ষিকা সহ অশিক্ষক কর্মীদের ছুটি নিয়ে নয়া সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের। এখন প্রয়োজন ছাড়া কিংবা আপৎকালীন প্রয়োজন ছাড়া ছুটি নিতে পারবেন না কোনো শিক্ষক -শিক্ষিকা এবং অশিক্ষক কর্মীরা। ফলে চলতি মাসে সমস্যায় পড়তে পারেন তারা। একটি বিজ্ঞপ্তি জারি করে সেই সিদ্ধান্ত জানানো হয়েছে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে।চলতি মাসের শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা আবার চলতি মাসেই শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

চলতি মাসের ১৪ তারিখ থেকে শুরু হবে উচ্চ মাধ্যমিক। চলবে ২৭ মার্চ পর্যন্ত। পাশাপাশি একাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষাও চলবে উচ্চমাধ্যমিকের সাথে। ফলে শিক্ষক শিক্ষিকারা ছুটি নিলে সমস্যা তৈরি হতে পারে, সেই কথা মাথায় রেখেই নয়া সিদ্ধান্ত উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে জানা যাচ্ছে, উচ্চ মাধ্যমিক-সহ একাদশ শ্রেণির পরীক্ষার গার্ড দেওয়ার ব্যাপারে যাতে নতুন করে কোনো শিক্ষকের অভাব নিয়ে কোন সমস্যা তৈরি না হয়, তা নিয়েই ভাবছে সংসদ। যার কারণে সংসদের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই সূত্রের খবর।

এমনকি সংসদের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে পরীক্ষা চলাকালীন অন্য সমস্ত ক্লাসের পঠন পাঠন স্থগিত রাখা হবে।চলতি মাসের ৫ তারিখ বিজ্ঞপ্তি আকারে এই সিদ্ধান্ত জানানো হয়েছে সংসদের তরফে। যেখানে স্পষ্টভাবেই বলা হয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা ও একাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষা চলাকালীন কোনো শিক্ষক-শিক্ষিকা কিংবা অশিক্ষক কর্মী ছুটি নিতে পারবেন না। কোন ক্ষেত্রে আপতকালীন ছুটির প্রয়োজন হলে স্কুলের প্রধান শিক্ষক, স্কুল পরিচালন কমিটির প্রধান এবং ডিআই এর অনুমতি দিতে হবে। তারাই ছুটির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

বিজ্ঞপ্তিতে আরও একটি বিষয় পরিষ্কার করা হয়েছে, পরীক্ষা চলাকালীন বন্ধ থাকবে সমস্ত অন্যান্য ক্লাসের পঠন পাঠন। এ ছাড়াও একাদশ শ্রেণির পরীক্ষা স্কুলগুলিতে সময়ের দ্বিতীয়ার্ধে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সংসদের তরফে। তবে পরীক্ষার দিনগুলিতে অন্যান্য ক্লাসের পঠনপাঠন শুধুমাত্র দ্বিতীয়ার্ধের জন্য বন্ধ করা হবে না কি সম্পূর্ণ ছুটি দেওয়া হবে সে ব্যাপারে সিদ্ধান্ত নেবেন স্কুল কর্তৃপক্ষ।

আরও পড়ুন : ফের লালুর বাড়িতে সিবিআই! জমির বিনিময়ে চাকরি কেলেঙ্কারির ঘটনা রাবড়ি দেবীকে জিজ্ঞাসাবাদ

সাম্প্রতিকতম

‘সেরা বাবা-মা’ ধমেন্দ্র-হেমার বিবাহবার্ষিকীতে মেয়ে এশার শুভেচ্ছা

ধর্মেন্দ্র ও হেমা মালিনীর ৪৪ তম বিবাহবার্ষিকী আজ । বাবা-মাকে শুভেচ্ছা জানিয়ে কয়েকটি ছবি...

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

আরও পড়ুন

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।