Homeখবরদেশদেশের ৭টি রাজনৈতিক দল মাত্র এক বছরেই জমা করে ফেলেছে প্রায় দু'হাজার...

দেশের ৭টি রাজনৈতিক দল মাত্র এক বছরেই জমা করে ফেলেছে প্রায় দু’হাজার কোটি টাকা

প্রকাশিত

নয়াদিল্লি: তহবিলে জমা পড়েছে কোটি কোটি টাকা। কিন্তু সেই টাকা কোথা থেকে এল, কে দিল তার কোনও হদিশ পাওয়া যাচ্ছে না। দেশের ৭টি রাজনৈতিক দল মাত্র ১ বছরেই জমা করে ফেলেছে প্রায় দু’হাজার কোটি টাকা। দলের প্রয়োজনে সেই টাকা আবার ব্যয় করাও হয়েছে। যদিও এই টাকা কোথা থেকে এসেছে তার কোনও রেকর্ড নেই।

সম্প্রতি প্রকাশ্যে এসেছে একটি রিপোর্ট। তালিকায় রয়েছে বিজেপি, কংগ্রেস, তৃণমূল, সিপিএম-সহ মোট ৭টি রাজনৈতিক দল। সব চেয়ে তাৎপর্যপূর্ণ বিষয় হল এই তালিকায় নাম নেই আম আদমি পার্টির। নেই উত্তরপ্রদেশের পূর্বতন শাসকদল সমাজবাদী পার্টি, বিহারের ক্ষমতাসীন জেডিইউ বা লালুর দল আরজেডিরও। এমনকি, দক্ষিণ ভারতের শাসক দল ডিএমকে বা বিরোধী এআইএডিএমকের নামও নেই এই তালিকায়।

সূত্র মারফত জানা যাচ্ছে, তালিকায় যে রাজনৈতিক দলগুলি আছে তাদের আয়ের ৬৬ শতাংশই এসেছে অজানা সূত্র থেকে। আর এই ২১৭২ কোটি টাকার অধিকাংশই, প্রায় ১৮১১ কোটি ৯৪ লক্ষ টাকা, এসেছে ইলেক্টোরাল বন্ড মারফত।

এই রিপোর্ট তৈরি করা হয়েছে রাজনৈতিক দলগুলির দেওয়া বার্ষিক অডিট রিপোর্ট থেকে। অডিট রিপোর্টে উল্লেখ করা ওই অজানা সূত্র যেমন ইলেক্টোরাল বন্ড হতে পারে, তেমনই কুপন বিক্রি, ত্রাণের টাকা, স্বেচ্ছায় দানের অর্থও হতে পারে।

সাম্প্রতিকতম

আইপিএল ২০২৩-২৪: দিল্লি ক্যাপিটলসকে হেলায় হারাল কলকাতা নাইট রাইডার্স

দিল্লি ক্যাপিটলস (ডিসি): ১৫৩-৯ (কুলদীপ যাদব ৩৫ নট আউট, ঋষভ পন্থ ২৭, বরুণ চক্রবর্তী...

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...