Homeখবররাজ্যএ বারের রাজ্য জয়েন্ট এন্ট্রান্সে পাশের হার ৯৯.৪ শতাংশ, ৩০ জুনের পর...

এ বারের রাজ্য জয়েন্ট এন্ট্রান্সে পাশের হার ৯৯.৪ শতাংশ, ৩০ জুনের পর শুরু কাউন্সেলিং

প্রকাশিত

কলকাতা: ২৬ দিনের মাথায় প্রকাশিত হল রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফলাফল। শুক্রবার দুপুর আড়াইটে নাগাদ সাংবাদিক বৈঠকে ফল প্রকাশ করেন রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা। এ বারে পাশের হার ৯৯.৪ শতাংশ।

চলতি বছরে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেছিলেন ১ লক্ষ ২৪ হাজার ৯১৯ জন। ৩০ এপ্রিল পরীক্ষায় বসেছিলেন ৯৭ হাজার ৫২৪ জন। উত্তীর্ণ হয়েছেন ৯৬ হাজার ৯১৪ জন। এর মধ্যে পশ্চিমবঙ্গের ৬৯,৯৮১ জন উত্তীর্ণ হয়েছেন (৪৭,৭৩৬ জন ছাত্র, ২২,১৮৪ জন ছাত্র)। ভিনরাজ্যের ২৭,৩৫৩ জন উত্তীর্ণ হয়েছেন (ছাত্র ২২,৯৬৫, ছাত্রী ৪,৩৮৭ এবং তৃতীয় লিঙ্গ একজন)।

২০২৩ সালে জয়েন্টে প্রথম হয়েছেন মহম্মদ সাহিল আখতার। তিনি ডিপিএস রুবি পার্কের ছাত্র। দ্বিতীয় হয়েছেন ডিপিএস রুবি পার্কেরই সোহম দাস। তৃতীয় হয়েছেন সারা মুখোপাধ্যায়। তিনি বাঁকুড়া বঙ্গ বিদ্যালয়ের পড়ুয়া। চতুর্থ হয়েছেন সৌহার্দ্য দণ্ডপাঠ। মেদিনীপুর কলেজিয়েট স্কুলের ছাত্র। পঞ্চম স্থানে রয়েছেন দুর্গাপুর হেমশিলা মডেল স্কুলের ছাত্র অয়ন গোস্বামী। ষষ্ঠ স্থানে রয়েছেন সোদপুর নারায়না স্কুলের অরিত্র আম্বুদ দত্ত। সপ্তম স্থান অধিকার করেছেন কোটা রাজস্থানের মা ভারতী সিনিয়র সেকেন্ডারি স্কুলের কিন্তন সাহা। অষ্টম হয়েছেম সাগ্নিক নন্দী। বাঁকুড়া জেলা স্কুলের ছাত্র। নবম স্থানে রয়েছেন রাজস্থানের দিশা ডেলফি পাবলিক স্কুলের ছাত্র রক্তিম কুণ্ডু। জয়েন্টে দশম শ্রীরাজ চন্দ্র। কাটোয়ার হোলি অ্যাঞ্জেল স্কুলের ছাত্র তিনি।

রাজ্যে ইঞ্জিনিয়ারিংয়ের আসনসংখ্যা প্রায় ৩৪ হাজার। ৩০ জুনের পর শুরু হবে কাউন্সেলিং। কাউন্সিলিং প্রক্রিয়া সম্পর্কে সাংবাদিক বৈঠকে চেয়ারম্যান বলেন, ‘‘কাউন্সেলিংয়ের প্রক্রিয়ায় সরলীকরণ করা হচ্ছে। অন্য বারের মতো তিনটি ধাপে হবে কাউন্সেলিং প্রক্রিয়া- অ্যালটমেন্ট, আপগ্রেডেশন এবং মপ-আপ রাউন্ড। কাউন্সেলিংয়ের বিষয়ে সমস্ত তথ্য দ্রুতই বুকলেটের মাধ্যমে ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে।’’

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের ওয়েবসাই www.wbjeeb.nic.in এবং www.wbjeeb.in থেকে রেজাল্ট ডাউনলোড করা যাবে। পেজে ঢুকলে ‘WBJEE’ ট্যাব পাওয়া যাবে। সেখানে ক্লিক করতে হবে। ‘WBJEE 2023 Result’-র লিঙ্ক দেখা যাবে। ক্লিক করলে নতুন একটি পেজ খুলে যাবে। জয়েন্ট পরীক্ষার তথ্য দিয়ে লগ-ইন করতে হবে। সেখানে প্রাপ্ত নম্বর, জিএমআর, পিএমআর জানতে পারবেন পড়ুয়ারা। 

আরও পড়ুন: এ বার আসছে ৭৫ টাকার কয়েন! কী রকম দেখতে?

সাম্প্রতিকতম

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

আরও পড়ুন

২০২৫-এর মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু, ২৪-এর ফল প্রকাশ করে জানিয়ে দিল পর্ষদ

এ বছর মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৭,৬৫,২৫২ জন। পাশের হার বৃদ্ধি পেয়ে হয়েছে ৮৬.৩১ শতাংশ।

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...