Homeশিল্প-বাণিজ্যঋণগ্রহীতাদের স্বস্তি! মূল সুদের হার অপরির্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক

ঋণগ্রহীতাদের স্বস্তি! মূল সুদের হার অপরির্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক

প্রকাশিত

নয়াদিল্লি: ঋণগ্রহীতাদের জন্য স্বস্তি! মূল সুদের হার বা রেপো রেট অপরিবর্তিত রাখল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India, RBI)

রিজার্ভ ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটি (Monetary Policy Committee, MPC)-র তিন দিনের বৈঠকে শেষে রেপো রেট নিয়ে সিদ্ধান্তের কথা জানালেন আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস। তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাঙ্কের রেপো রেট ৬.৫ শতাংশে অপরির্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিটির সকল সদস্য সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নিয়েছেন।

২২৫ বিপিএস রেপো রেট বৃদ্ধি

গত ৮ ফেব্রুয়ারি রেপো রেট ২৫ বিপিএস বৃদ্ধি করেছিল আরবিআই। তার আগে, ২০২২ সালের ডিসেম্বরের মুদ্রানীতি পর্যালোচনায়, কেন্দ্রীয় ব্যাঙ্ক মূল সুদের হার ৩৫ বিপিএস বাড়িয়েছিল। তার পরে রেপো রেট ৬.২৫ শতাংশ হয়েছিল। গত বছরের মে থেকে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে রিজার্ভ ব্যাঙ্ক স্বল্পমেয়াদী ঋণের হার ২২৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। টানা ষষ্ঠ বার বৃদ্ধির ফলে রেপো রেট এখন দাঁড়িয়ে রয়েছে ৬.৫০ শতাংশে।

রেপো রেট কী

আরবিআই যে হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয় তাকে রেপো রেট বলা হয়। আবার বাণিজ্যিক ব্যাঙ্কগুলি যে হারে রিজার্ভ ব্যাঙ্ককে ঋণ দেয় তাকে বলা হয় রিভার্স রেপো রেট।

ঋণগ্রহীতাদের উপর প্রভাব

সাধারণত, কেন্দ্রীয় ব্যাঙ্কের রেপো রেট কমানোর পরই বিভিন্ন ব্যাঙ্কগুলি নিজেরে সুদের হারে পরিবর্তন নিয়ে আসাটাই রীতি। ফলে রেপো রেট বাড়লে তার সরাসরি প্রভাব এসে পড়ে ঋণ শোধের প্রক্রিয়ায়। ঠিক এই কারণেই রেপো রেট বৃদ্ধি পেলে বাড়ি কিংবা গাড়ি কেনার ইএমআই বেড়ে যেতে পারে।

কেন্দ্রীয় ব্যাঙ্কের এই ঘোষণা ঋণগ্রহীতাদের জন্য স্বস্তি দায়ক। কারণ গত দু’বছর ধরে আরবিআই যতবার রেপো রেট বাড়িয়েছে, অন্য ব্যাঙ্কগুলিও তার সঙ্গে সামঞ্জস্য রেখে ঋণের সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর করেছে। এর ফলে গাড়ি, বাড়ি, পার্সোনাল লোনের ক্ষেত্রে অনেক বেশি ইএমআই গুনতে হচ্ছে সাধারণ মানুষকে। এমন পরিস্থিতিতে রেপো রেট আরও বাড়ানো হলে তা মধ্যবিত্ত শ্রেণির পকেটে বড় ধাক্কা হতো। তবে আরবিআই আপাতত তেমন কোনো সিদ্ধান্তে গেল না। এপ্রিল মাসের মতোই এ মাসেও রেপো রেট রাখা হল অপরিবর্তিত। ফলে ঋণগ্রহীতাদের মাসিক কিস্তি বা ইএমআই যে বাড়ছে না তা এক প্রকার নিশ্চিত।

সাম্প্রতিকতম

আইপিএল-এর প্লে অফে প্রথম জায়গা করে নিল কেকেআর

কলকাতা: মুম্বই ইন্ডিয়ান্স-এর ইনিংস চার ওভার গড়াতেই কলকাতা নাইট রাইডার্স-এর (কেকেআর) অধিনায়ক শ্রেয়স আইয়ার...

পর্যটকদের জন্য খুলে গেল সিকিমের নতুন গন্তব্য সাংলাফু লেক

খবর অনলাইন ডেস্ক: পর্যটকদের জন্য এক নতুন গন্তব্যের দরজা খুলে দিল সিকিম। উত্তর সিকিমের...

প্রধানমন্ত্রী-রাহুল গান্ধী মুখোমুখি বিতর্ক নিয়ে চর্চা তুঙ্গে! মোদী রাজি কি না জানা না গেলেও কটাক্ষের বন্যা বইয়ে দিচ্ছে বিজেপি

নয়াদিল্লি: লোকসভা নির্বাচন নিয়ে দেশ জুড়ে উত্তেজনা। এরই মধ্যে দুই অবসরপ্রাপ্ত বিচারপতি এবং একজন...

গর্ভবতী মহিলাদের ৫ হাজার টাকা দেয় কেন্দ্র, জানুন কী এই প্রধানমন্ত্রী মাতৃ বন্দন যোজনা

সাধারণ মানুষের জন্য চালু রয়েছে বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প। সমাজের বিভিন্ন স্তরের মানুষের চাহিদার...

আরও পড়ুন

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

গণ অসুস্থতাজনিত ছুটি নেওয়ার জের, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৩০ কেবিন ক্রু ছাঁটাই

খবর অনলাইন ডেস্ক: অন্তত ৩০ জন কেবিন ক্রুকে ছাঁটাই করল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। এই...

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...