Homeখবরবিদেশপ্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ফোনালাপ রুশ প্রেসিডেন্ট পুতিনের, কথা ইউক্রেন যুদ্ধ নিয়েও

প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ফোনালাপ রুশ প্রেসিডেন্ট পুতিনের, কথা ইউক্রেন যুদ্ধ নিয়েও

প্রকাশিত

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) মধ্যে ফোনালাপ। সূত্রের খবর, ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা করেন দুই রাষ্ট্রপ্রধান।

ক্রেমলিন জানিয়েছে, ভ্লাদিমির পুতিন এবং প্রধানমন্ত্রী মোদী দ্বিপাক্ষিক কৌশলগত অংশীদারিত্বকে আরও জোরদার করার প্রতিশ্রুতির কথা আবারও তুলে ধরেন। বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী মোদী এবং ভ্লাদিমির পুতিনের মধ্যে আলোচনাটি ফলপ্রসূ এবং গঠনমূলক।

বিবৃতি অনুসারে, দুই নেতা রাশিয়া ও ভারতের মধ্যে বিশেষ সুবিধাপ্রাপ্ত কৌশলগত অংশীদারিত্বকে শক্তিশালী করার জন্য নিজেদের পারস্পরিক প্রতিশ্রুতির বিষয়ে আলোচনা করেন। আগের মতোই ভারত-রাশিয়া যোগাযোগ অব্যাহত রাখতে সম্মত হয়েছেন তাঁরা। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO) এবং জি-২০ (G20)-এর মধ্যে সহযোগিতা নিয়ে আলোচনা করেন তাঁরা।

ইউক্রেন যুদ্ধ নিয়েও আলোচনা হয় মোদী-পুতিনের। কূটনৈতিক আলোচনার মাধ্যমে যুদ্ধে ইতি টানতে ইউক্রেনের অনীহার কথা মোদীর কাছে তুলে ধরেন পুতিন। গত বছরের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হয়। তারপর থেকে এখনও সেই যুদ্ধ অব্যাহত রয়েছে।

গত ২৪ জুন ইয়েভজেনি প্রিগোঝিনের নেতৃত্বে ভাড়াটে গোষ্ঠী ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির স্বল্পস্থায়ী বিদ্রোহের পর এটাই হল মোদী এবং পুতিনের মধ্যে প্রথম কথোপকথন। প্রিগোঝিনের ভাড়াটে বাহিনীর ‘মস্কো চলো’ অভিযানে তোলপাড় পড়ে গিয়েছে ক্রেমলিনের অন্দরে। এ বিষয়টিও মোদীর কাছে ব্যক্ত করেন পুতিন।

প্রসঙ্গত, এর আগে প্রধানমন্ত্রী মোদীকে ‘মস্কোর মহান বন্ধু’ বলে বর্ণনা করেছিলেন পুতিন। তিনি বলেছিলেন, “ভারতে আমাদের বন্ধু এবং আমাদের মহান বন্ধু প্রধানমন্ত্রী মোদী বহু বছর আগে মেক ইন ইন্ডিয়া উদ্যোগ শুরু করেছিলেন। এটা সত্যিই ভারতীয় অর্থনীতিতে একটি অসাধারণ প্রভাব ফেলেছে”। মস্কোতে এজেন্সি ফর স্ট্র্যাটেজিক ইনিশিয়েটিভস আয়োজিত একটি ফোরামে বক্তৃতা করার সময় স্থানীয় উৎপাদনের উন্নয়ন এবং বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করার একটি দেশের উদাহরণ হিসাবে ভারতের নাম উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন: সরাসরি কথা বলুন জেলেন্সকির সঙ্গে, পুতিনকে বললেন মোদী

সাম্প্রতিকতম

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

সুপ্রিম কোর্টে বাতিল প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়! প্রাথমিকে ৩৯২৯টি শূন্যপদে নিয়োগ নিয়ে নতুন নির্দেশ

কলকাতা: ২০২০ সালে প্রাথমিকের ১৬,৫০০ শিক্ষক নিয়োগের পর অবশিষ্ট ৩৯২৯টি শূন্যপদে নিয়োগ নিয়ে বড়সড়...

অশোক বিশ্বনাথনের চলচ্চিত্র ‘হেমন্তের অপরাহ্ন’-এর পোস্টার উন্মোচন

খবর অনলাইন ডেস্ক: বহু দিন পর বড়ো পর্দায় ফিরলেন পুরস্কারবিজয়ী চলচ্চিত্র পরিচালক অশোক বিশ্বনাথন।...

অর্ধেকেরও বেশি রোগের কারণ খাদ্যভ্যাস, আইসিএমআর জানাল প্রতিদিনের পাতে কী থাকা উচিত

ভারতীয়দের খাদ্যাভ্যাস সংক্রান্ত একটি পুস্তিকা প্রকাশ করেছেন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এর...

আরও পড়ুন

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এ বার সমুদ্র তোলপাড় করবে চিন! বিমানবাহী রণতরী ‘ফুজিয়ান’ নিয়ে আমেরিকাকে সরাসরি চ্যালেঞ্জ বেজিংয়ের

সমুদ্রের বুক চিরে ভয়ঙ্কর যুদ্ধ! বুধবার নিজেদের তৃতীয় বিমানবাহী রণতরী 'ফুজিয়ান'-এর প্রথম পরীক্ষামূলক প্রয়োগ...