Homeখেলাধুলোক্রিকেটএকদিনের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে সবচেয়ে বড়ো জয় পেল ভারত এবং আরও কিছু...

একদিনের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে সবচেয়ে বড়ো জয় পেল ভারত এবং আরও কিছু স্মরণীয় ঘটনা   

প্রকাশিত

কলম্বো: পাকিস্তানের বিরুদ্ধে শুধুমাত্র বিপুল রানের ব্যবধানে জয়ের জন্যই নয়, নানা কারণেই স্মরণীয় হয়ে থাকল এশিয়া কাপে সুপার ফোর স্টেজে ভারত-পাকিস্তান ম্যাচটি।

ক্যান্ডির পল্লেকেলে ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আয়োজিত এশিয়া কাপের গ্রুপ লিগে ভারত-পাকিস্তান ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে যায়। দু’পক্ষ পয়েন্ট ভাগাভাগি করে নেয় এবং শেষ পর্যন্ত সুপার ফোর স্টেজে তারা জায়গা করে নেয়। যেহেতু বৃষ্টি লিগের খেলা বানচাল করে দিয়েছিল সেহেতু সুপার ফোর স্টেজের এই খেলার দিকে ক্রীড়াপ্রেমী মানুষের নজর ছিল খুবই বেশি।

কিন্তু কলম্বোর আবহাওয়ার পূর্বাভাস খেলার পক্ষে খুব একটা অনুকূল ছিল না। প্রতি মুহূর্তে আশঙ্কা ছিল, এই ম্যাচও কি ভেস্তে দেবে বৃষ্টি? শেষ পর্যন্ত ৫০ ওভারের একদিনের ম্যাচ চলল দু’দিন ধরে। বৃষ্টি উপেক্ষা করে আর প্রেমদাস স্টেডিয়ামে ম্যাচ শেষ হল এবং পুরো ম্যাচই হল। ক্রিকেটের ইতিহাসে বৃষ্টি-বিঘ্নিত ম্যাচ অনেক আছে। কিন্তু এই ভাবে দু’দিন ধরে খেলে একদিনের ম্যাচ পুরো শেষ করার ঘটনা যে কটা আছে তা বোধহয় হাতে গোনা যায়।

ক্রিকেটের ইতিহাসে এই ম্যাচ স্মরণীয় হয়ে থাকবে আরও নানা কারণে —

(১) ক্রিকেটের ইতিহাসে একদিনের আন্তর্জাতিক ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে এত বড়ো জয় ভারত আগে কখনও পায়নি। ২২৮ রানে জয় সর্বাধিক রানের ব্যবধানে জয়। রানের হিসাবে সর্বাধিক ব্যবধানে জয়ের রেকর্ডটি এত দিন দখলে ছিল পাকিস্তানের। ২০১৭-এর ১৮ জুন ওভালে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির একদিনের ম্যাচে সরফরাজ আহমেদের নেতৃত্বাধীন পাকিস্তান ১৮০ রানে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতকে হারায়। কিন্তু উইকেটের হিসাবে জয়ের ব্যবধানের রেকর্ড রয়েছে দু’দেশের দখলেই। ১৯৯৭-এর ২ অক্টোবর লাহোরে অনুষ্ঠিত একদিনের ম্যাচে সঈদ আনোয়ারের পাকিস্তান ৯ উইকেটে সচিন তেন্ডুলকরের ভারতকে হারায়। ২০১৮-এর ২৩ সেপ্টেম্বের দুবাইয়ে অনুষ্ঠিত একদিনের ম্যাচে রোহিত শর্মার ভারত ৯ উইকেটে সরফরাজ আহমেদের পাকিস্তানকে হারায়।

(২) এই ম্যাচে আর-একটা উল্লেখযোগ্য ঘটনা হল ভারতের প্রথম চারজন ব্যাটারই অর্ধশত রান করলেন। রবিবার করেছিলেন রোহিত শর্মা এবং শুবমন গিল। আজ দলের ৩ ও ৪ নম্বর ব্যাটার কোহলি এবং রাহুল। শেষ পর্যন্ত তাঁরা সেঞ্চুরি করেন।  একদিনের ক্রিকেটে ভারতের প্রথম চার জন ব্যাটারই ৫০ পূর্ণ করলেন, এ রকম ঘটনা এই নিয়ে চারবার ঘটল এবং ২০১৭-এর পরে প্রথম।

(৩) এ দিনের কলম্বোর ম্যাচে বিরাট কোহলি একদিনের ক্রিকেটে তাঁর ১৩০০০ রান পূর্ণ করেন। তিনি বিশ্বের পঞ্চম ক্রিকেটার যিনি এই কৃতিত্বের অধিকারী হলেন। তিনি ২৭৮ একদিনের ম্যাচ খেলে ১৩০০০-এর গণ্ডি পেরোলেন। এর আগে যাঁরা এই কৃতিত্বের অধিকারী হয়েছেন, তাঁরা হলেন সচিন তেন্ডুলকর (ভারত, ১৮৪২৬ রান, ৪৫২ ম্যাচ), কুমার সঙ্গাকারা (শ্রীলঙ্কা, ১৪২৩৪ রান, ৪০৪ ম্যাচ), রিকি পন্টিং (অস্ট্রেলিয়া, ১৩৭০৪ রান, ৩৭৫ ম্যাচ) এবং সনৎ জয়সূর্য (শ্রীলঙ্কা, ১৩৪৩০ রান, ৪৪৫ ম্যাচ)।

(৪) এ দিন আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ৭৭তম সেঞ্চুরিটি করলেন বিরাট কোহলি। একদিনের ম্যাচে এটি ছিল তাঁর ৪৭তম সেঞ্চুরি।

সাম্প্রতিকতম

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

সুপ্রিম কোর্টে বাতিল প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়! প্রাথমিকে ৩৯২৯টি শূন্যপদে নিয়োগ নিয়ে নতুন নির্দেশ

কলকাতা: ২০২০ সালে প্রাথমিকের ১৬,৫০০ শিক্ষক নিয়োগের পর অবশিষ্ট ৩৯২৯টি শূন্যপদে নিয়োগ নিয়ে বড়সড়...

অশোক বিশ্বনাথনের চলচ্চিত্র ‘হেমন্তের অপরাহ্ন’-এর পোস্টার উন্মোচন

খবর অনলাইন ডেস্ক: বহু দিন পর বড়ো পর্দায় ফিরলেন পুরস্কারবিজয়ী চলচ্চিত্র পরিচালক অশোক বিশ্বনাথন।...

অর্ধেকেরও বেশি রোগের কারণ খাদ্যভ্যাস, আইসিএমআর জানাল প্রতিদিনের পাতে কী থাকা উচিত

ভারতীয়দের খাদ্যাভ্যাস সংক্রান্ত একটি পুস্তিকা প্রকাশ করেছেন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এর...

আরও পড়ুন

“কেউ কি সূর্যকুমার যাদবের ডিএনএ টেস্ট করেছে?”, কেন এ কথা বললেন দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার  

খবর অনলাইন ডেস্ক: “কেউ কি সূর্যকুমার যাদবের ডিএনএ টেস্ট করেছে? এই মানুষটা একেবারে আলাদা।...

উড়ান পাঠিয়ে দেওয়া হল বারাণসী, কেকেআর ক্রিকেটারদের কপালে কী জুটল

খবর অনলাইন ডেস্ক: একেই কি বলে ‘কপালের নাম গোপাল’? সন্ধে পৌনে ৬টার উড়ান ধরার...

আইপিএল ২০২৩-২৪: নারিনের ব্যাটিং এবং হরষিত ও বরুণের বোলিংয়ের দৌলতে লখনউকে গুঁড়িয়ে দিল কেকেআর

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৩৫-৬ (সুনীল নারিন ৮১, ফিল সল্ট ৩২, ...