Homeগাড়ি ও বাইকপশ্চিমবঙ্গকে সামনে রেখে পূর্বভারতে আরও শক্তিশালী উপস্থিতি তৈরি করতে চাইছে অশোক লেল্যান্ড

পশ্চিমবঙ্গকে সামনে রেখে পূর্বভারতে আরও শক্তিশালী উপস্থিতি তৈরি করতে চাইছে অশোক লেল্যান্ড

প্রকাশিত

কলকাতা: পশ্চিমবঙ্গ-সহ পূর্বভারতের হালকা বাণিজ্যিক গাড়ি (LCV) বাজারে আরও জোরদার উপস্থিতি তৈরি করতে চায় অশোক লেল্যান্ড (Ashok Leyland)। বৃহস্পতিবার কলকাতায় এমনটাই জানালেন সংস্থার প্রেসিডেন্ট (হালকা বাণিজ্যিক গাড়ি, আন্তর্জাতিক অপারেশন, প্রতিরক্ষা এবং পাওয়ার সলিউশন) আমনদীপ সিং।

পশ্চিমবঙ্গের বাজারের উপর জোর দিয়ে গোটা পূর্বভারতে নিজের তৈরি হালকা বাণিজ্যিক গাড়ির অংশীদারিত্বকে আরও শক্তিশালী করার কৌশলগত উদ্যোগ নিয়েছে দেশের শীর্ষস্থানীয় বাণিজ্যিক গাড়ি উৎপাদনকারী সংস্থা অশোক লেল্যান্ড। কারণ, পূর্বভারতে সংস্থার মোট গাড়ি বিক্রির ৫০ শতাংশই হয় পশ্চিমবঙ্গে। ফলে ক্রমবর্ধমান অর্থনৈতিক বৃদ্ধি, পরিকাঠামো সম্প্রসারণ এবং এই অঞ্চলে বাণিজ্যিক গাড়ির ক্রমশ বেড়ে চলা চাহিদাকে কাজে লাগানোর পরিকল্পনা করেছে সংস্থা।

পূর্বাঞ্চলে একটি গতিশীল এবং নির্ভরযোগ্য সংস্থা হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চায় অশোক লেল্যান্ড। পাশাপাশি সর্বোত্তম হালকা বাণিজ্যিক গাড়ি (এলসিভি) সম্ভার এবং পরিষেবা জোগানের প্রতিশ্রুতি রক্ষার তাগিদও রয়েছে। এই পদক্ষেপটি অশোক লেল্যান্ডের সেই মিশনেরই একটি অংশ।

পশ্চিমবঙ্গের বাজার সম্পর্কে একাধিক ইতিবাচক দৃষ্টিভঙ্গি সামনে রাখছে সংস্থা। তাদের মতে, এ রাজ্যে সমৃদ্ধশালী ব্যবসায়িক পরিবেশ রয়েছে। একইসঙ্গে রয়েছে উল্লেখযোগ্য গ্রাহকসংখ্যা এবং বিনিয়োগের জন্য অতিথিপরায়ণ পরিবেশ। এ ধরনের কারণগুলিকে সামনে রেখেই এই অঞ্চলের বাজারে অংশীদারিত্ব বাড়ানোর বেশ কিছু কৌশলগত পদক্ষেপ নেওয়া হয়েছে। এর ফলে একদিকে যেমন বাণিজ্যিক গাড়ি বাজারে সংস্থার উপস্থিতি আরও মজবুত হবে, অন্য দিকে এই অঞ্চলের পরিবহণ চাহিদাও আরও সহজে মেটানো সম্ভব হবে।

আমনদীপ এ দিন বলেন, “পশ্চিমবঙ্গ এবং পূর্ব ভারত সবসময়ই আমাদের জন্য একটি বড়ো বাজার। আমরা ধারাবাহিক ভাবে এখানে সম্ভাব্যতা দেখেছি এবং সামনের সুযোগকে কাজে লাগানোর অপেক্ষায় আছি। আমরা পূর্ব ভারতে, বিশেষ করে পশ্চিমবঙ্গে আমাদের উপস্থিতি জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ, যা আমাদের জন্য মূল বাজার। এই অঞ্চলের নির্দিষ্ট প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে উচ্চ-মানের হালকা বাণিজ্যিক গাড়ি এবং পরিষেবা সরবরাহ করার লক্ষ্য নিয়েই আমরা এগোচ্ছি।”

তিনি আরও বলেন, “হালকা বাণিজ্যিক গাড়ির বাজার আগামী কয়েক বছরে অনেক দ্রুত বৃদ্ধি পাবে। এর নেপথ্যে রয়েছে বিভিন্ন কারণ। প্রথম কারণটি হল ই-কমার্স। যা প্রত্যন্ত অঞ্চলেও ডোর-টু-ডোর পণ্য সরবরাহে জোর দিচ্ছে। দ্বিতীয়ত, আমাদের খরচের ধরনও একটা নির্দিষ্ট দিকে এগিয়ে যাচ্ছে। এখন প্রচুর পরিমাণে প্যাকেজ করা পণ্যের চাহিদা বাড়ছে। ফলে এই প্যাকেজ করা পণ্যের পরিবহণের প্রয়োজনীয়তা উল্লেখযোগ্য ভাবে বেড়ে যাচ্ছে। যে কারণে এই ধরনের গাড়ির চাহিদা বেড়েই চলেছে”।

আরও পড়ুন: আইএসএল: পিছিয়ে থেকে জিতল মোহনবাগান, জামশেদপুরকে হারিয়ে টানা চার ম্যাচে জয়  

সাম্প্রতিকতম

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

সুপ্রিম কোর্টে বাতিল প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়! প্রাথমিকে ৩৯২৯টি শূন্যপদে নিয়োগ নিয়ে নতুন নির্দেশ

কলকাতা: ২০২০ সালে প্রাথমিকের ১৬,৫০০ শিক্ষক নিয়োগের পর অবশিষ্ট ৩৯২৯টি শূন্যপদে নিয়োগ নিয়ে বড়সড়...

অশোক বিশ্বনাথনের চলচ্চিত্র ‘হেমন্তের অপরাহ্ন’-এর পোস্টার উন্মোচন

খবর অনলাইন ডেস্ক: বহু দিন পর বড়ো পর্দায় ফিরলেন পুরস্কারবিজয়ী চলচ্চিত্র পরিচালক অশোক বিশ্বনাথন।...

অর্ধেকেরও বেশি রোগের কারণ খাদ্যভ্যাস, আইসিএমআর জানাল প্রতিদিনের পাতে কী থাকা উচিত

ভারতীয়দের খাদ্যাভ্যাস সংক্রান্ত একটি পুস্তিকা প্রকাশ করেছেন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এর...

আরও পড়ুন

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

গণ অসুস্থতাজনিত ছুটি নেওয়ার জের, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৩০ কেবিন ক্রু ছাঁটাই

খবর অনলাইন ডেস্ক: অন্তত ৩০ জন কেবিন ক্রুকে ছাঁটাই করল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। এই...

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...