Homeখেলাধুলোক্রিকেটঅনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: সচিন ধস আর উদয় সহরনের জুটি ভারতকে পৌঁছে...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: সচিন ধস আর উদয় সহরনের জুটি ভারতকে পৌঁছে দিল ফাইনালে     

প্রকাশিত

দক্ষিণ আফ্রিকা: ২৪৪-৭ (প্রেতোরিয়াস ৭৬, সেলেতসোয়ানে ৬৪, লিমবানি ৩-৬০, মুশির ২-৪৩)

ভারত: ২৪৮-৮ (সচিন ধস ৯৬, উদয় সহরন ৮১, মাফাকা ৩-৩২, লুস ৩-৩৭)

বেনোনি (দক্ষিণ আফ্রিকা): পাঁচ পাঁচ বার অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ২০২২ বিশ্বকাপেরও চ্যাম্পিয়ন ভারত। সেই শিরোপা অক্ষুণ্ণ রাখার লড়াই লড়ছে তারা। আর সেই লড়াইয়ে সবচেয়ে কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে ভারতের খেলা ছিল মঙ্গলবার। সেই বাধা টপকে তারা পৌঁছে গেল বিশ্বকাপের ফাইনালে।

মঙ্গলবার বেনোনির উইলোমুর পার্কে আয়োজিত সেমিফাইনালের ম্যাচে ভারত ২ উইকেটে হারাল দক্ষিণ আফ্রিকাকে। মূলত সচিন ধস ও অধিনায়ক উদয় সহরনের জুটির ১৭১ রানের দৌলতে ভারত জয়ের মুখ দেখে। মাত্র ৪ রানে শতরান থেকে বঞ্চিত হন সচিন। আর অধিনায়ক উদয় ৮১ রানে রান আউট হন। ‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’ হন উদয়। ফাইনালে ভারত অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান ম্যাচের জয়ীর মুখোমুখি হবে।

টসে জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাট করতে পাঠায় ভারত। নির্ধারিত ৫০ ওভারে তারা করে ৭ উইকেটে ২৪৪ রান। অন্যতম ওপেনার লুহান-দ্রে প্রেতোরিয়াসের ৭৬ রান (১০২ বলে) এবং রিচার্ড সেলেতসোয়ানের ৬৪ রানের (১০০ বলে) সুবাদে দক্ষিণ আফ্রিকা এই রানে পৌঁছোয়। ভারতের চার বোলার প্রতিপক্ষের উইকেটগুলো ভাগাভাগি করে নেন। সবচেয়ে বেশি উইকেট দখল করেন রাজ লিমবানি। তিনি ৬০ রান দিয়ে ৩ উইকেট পান। মুশির খান ৪৩ রান দিয়ে ২টি উইকেট দখল করেন। নমন তিওয়ারি এবং সৌমি পাণ্ডে ১টি করে উইকেট পান।

প্রাথমিক বিপর্যয় কাটিয়ে জয়ে

জয়ের জন্য প্রয়োজনীয় ২৪৫ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে শুরুতেই বিপাকে পড়ে ভারত। ৩২ রানের মধ্যে ৪ উইকেট হারায় তারা। স্কোরবোর্ডে রান ওঠার আগেই প্রথম উইকেট হারায় ভারত। প্যাভেলিয়নে ফিরে যান আদর্শ সিং। এর পরে তিন নম্বরে নামা মুশির খান প্যাভেলিয়নের পথে পা বাড়ান। দলের রান তখন ৮, মুশিরের রান ৪। দলের তৃতীয় উইকেট পড়ে ২৫ রানে। ব্যক্তিগত ১২ রানের মাথায় আউট হন অপর ওপেনার অরশিন কুলকার্নি। স্কোরবোর্ডে ৭ রান যোগ হতেই আউট হন পাঁচ নম্বরে নামা প্রিয়াংশু মোলিয়া। তাঁর সংগ্রহ ৫।

দলের রান ৩২-৪। চার নম্বরে নামা অধিনায়ক উদয় সহরনের সঙ্গী হন সচিন ধস। পঞ্চম উইকেটে উদয়-সচিন জুটি যোগ করে ১৭১ রান। একসময়ে মনে হচ্ছিল ভারতের হার সময়ের অপেক্ষা মাত্র। কিন্তু এই জুটি যতই দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিল, ততই জয়ের আশা উজ্জ্বল হচ্ছিল। দুই ক্রিকেটারের মধ্যে সচিন অনেক বেশি মারমুখী ছিলেন। তিনি যখন আউট হন দল তখনও জয় থেকে ৪২ রান দূরে। মাত্র ৪ রানের জন্য শতরান থেকে বঞ্চিত হন সচিন। ৯৫ বলে ৯৬ রান করে মাফাকার বলে টিগারের হাতে ক্যাচ দিয়ে আউট হন সচিন। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে সচিন-উদয়ের ১৭১ পঞ্চম উইকেটের জুটিতে সর্বোচ্চ রান।

দলকে জয়ে পৌঁছে দেওয়ার দায়িত্ব কাঁধে তুলে নেন অধিনায়ক উদয়। মাথা ঠান্ডা রেখে একটু একটু করে লক্ষ্যমাত্রায় পৌঁছোনোর চেষ্টা করেন তিনি। ইতিমধ্যে ভারত আরও ২টি উইকেট হারায়। ৯ বল বাকি থাকতে দক্ষিণ আফ্রিকার স্কোরের সঙ্গে সমান সমান করে ভারত। পরের বলেই নিজস্ব ৮১ রানের মাথায় আউট হয়ে যান অধিনায়ক। জয়ের জন্য প্রয়োজন ১ রান, হাতে রয়েছে ৮ বল। জয়ের একেবারে দোরগোড়ায় ভারত। শেষ পর্যন্ত দলকে জয়ে পৌঁছে দিলেন বোলিং-এ সফল রাজ লিমবানি পরের বলেই বাউন্ডারি মেরে। এই জয়ের মাধ্যমেই এ বারে চ্যাম্পিয়ন হওয়ার আশা জিইয়ে রাখল ভারত।

সাম্প্রতিকতম

হিডকোর জমিতে তৃণমূলের পার্টি অফিস, ভাঙার নির্দেশ হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার

কলকাতা: হিডকোর জমি দখল করে গড়ে তোলা পার্টি অফিস সরানো বা ভেঙে ফেলার নির্দেশ...

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

সুপ্রিম কোর্টে বাতিল প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়! প্রাথমিকে ৩৯২৯টি শূন্যপদে নিয়োগ নিয়ে নতুন নির্দেশ

কলকাতা: ২০২০ সালে প্রাথমিকের ১৬,৫০০ শিক্ষক নিয়োগের পর অবশিষ্ট ৩৯২৯টি শূন্যপদে নিয়োগ নিয়ে বড়সড়...

অশোক বিশ্বনাথনের চলচ্চিত্র ‘হেমন্তের অপরাহ্ন’-এর পোস্টার উন্মোচন

খবর অনলাইন ডেস্ক: বহু দিন পর বড়ো পর্দায় ফিরলেন পুরস্কারবিজয়ী চলচ্চিত্র পরিচালক অশোক বিশ্বনাথন।...

আরও পড়ুন

“কেউ কি সূর্যকুমার যাদবের ডিএনএ টেস্ট করেছে?”, কেন এ কথা বললেন দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার  

খবর অনলাইন ডেস্ক: “কেউ কি সূর্যকুমার যাদবের ডিএনএ টেস্ট করেছে? এই মানুষটা একেবারে আলাদা।...

উড়ান পাঠিয়ে দেওয়া হল বারাণসী, কেকেআর ক্রিকেটারদের কপালে কী জুটল

খবর অনলাইন ডেস্ক: একেই কি বলে ‘কপালের নাম গোপাল’? সন্ধে পৌনে ৬টার উড়ান ধরার...

আইপিএল ২০২৩-২৪: নারিনের ব্যাটিং এবং হরষিত ও বরুণের বোলিংয়ের দৌলতে লখনউকে গুঁড়িয়ে দিল কেকেআর

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৩৫-৬ (সুনীল নারিন ৮১, ফিল সল্ট ৩২, ...