Homeখবরবিদেশরাশিয়ায় কনসার্ট হলে জঙ্গিহানায় ৬০ জন নিহত, আহত ১৪৫

রাশিয়ায় কনসার্ট হলে জঙ্গিহানায় ৬০ জন নিহত, আহত ১৪৫

প্রকাশিত

শুক্রবার মস্কোর একটি কনসার্ট হলে জঙ্গিহানা। রাশিয়া জানিয়েছে, ক্রকাস সিটি হলে এই হামলায় ৬০ জন নিহত, ১৪৫ জন আহত; ইসলামিক স্টেট গোষ্ঠী ঘটনার দায় স্বীকার করেছে।

ইসলামিক স্টেট গ্রুপ সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি বিবৃতিতে হামলার দায় স্বীকার করেছে। একজন মার্কিন গোয়েন্দা কর্মকর্তা দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি জানতে পেরেছে যে আফগানিস্তানে গ্রুপটির শাখা মস্কোতে হামলার পরিকল্পনা করে এবং রাশিয়ান কর্মকর্তাদের মাধ্যমে তথ্য জোগাড় করে।

হামলাকারীরা সংখ্যায় কমপক্ষে পাঁচ জন ছিল। তারা ছদ্মবেশে কনসার্ট হলে ঢুকেছিল। হামলাকারীদের কাছে স্বয়ংক্রিয় বন্দুক ছিল। ভিতরে ঢুকে তারা এলোপাথাড়ি গুলি চালানোর পাশাপাশি বোমা ছুড়তে থাকে। এর ফলে ওই হলে আগুন লেগে যায়। তবে এই ঘটনার পর হামলাকারীদের কী হল বা তারা কোথায় পালিয়ে গেল, তা এখনও স্পষ্ট নয়।

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন এই হামলার ঘটনাকে একটি “বিশাল ট্র্যাজেডি” বলে অভিহিত করেছেন। একসঙ্গে এতগুলি মানুষের মৃত্য, কনসার্ট হলের বীভৎস পরিণতি ভাবিয়ে তুলেছে রুশ নাগরিকদেরও। ক্রেমলিন বলেছে যে আততায়ীরা ক্রোকাস সিটি হলে হামলা চালানোর কয়েক মিনিট পরে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বিষয়টি জানানো হয়।

মস্কোর পশ্চিম প্রান্তে অবস্থিত এই বিশাল কনসার্ট হলে একসঙ্গে প্রায় ৬,২০০ জন দর্শক বসে অনুষ্ঠান দেখতে পারেন পারে। শুক্রবার রাশিয়ান রক ব্যান্ড পিকনিক-এর অনুষ্ঠান দেখার জন্য ভিড় জমেছিল। আর সেই সময়ই হামলার ঘটনা ঘটে। রুশ প্রশাসন জানিয়েছে, এই হামলার ঘটনায় অন্তত ৬০ জনের মৃত্যু হয়েছে। আহত প্রায় ১৪৫ জন। আহত হয়ে হাসপাতালে ভর্তি ১১৫ জন। যাদের মধ্যে পাঁচজন শিশুও রয়েছে।

সাম্প্রতিকতম

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

সুপ্রিম কোর্টে বাতিল প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়! প্রাথমিকে ৩৯২৯টি শূন্যপদে নিয়োগ নিয়ে নতুন নির্দেশ

কলকাতা: ২০২০ সালে প্রাথমিকের ১৬,৫০০ শিক্ষক নিয়োগের পর অবশিষ্ট ৩৯২৯টি শূন্যপদে নিয়োগ নিয়ে বড়সড়...

অশোক বিশ্বনাথনের চলচ্চিত্র ‘হেমন্তের অপরাহ্ন’-এর পোস্টার উন্মোচন

খবর অনলাইন ডেস্ক: বহু দিন পর বড়ো পর্দায় ফিরলেন পুরস্কারবিজয়ী চলচ্চিত্র পরিচালক অশোক বিশ্বনাথন।...

অর্ধেকেরও বেশি রোগের কারণ খাদ্যভ্যাস, আইসিএমআর জানাল প্রতিদিনের পাতে কী থাকা উচিত

ভারতীয়দের খাদ্যাভ্যাস সংক্রান্ত একটি পুস্তিকা প্রকাশ করেছেন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এর...

আরও পড়ুন

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এ বার সমুদ্র তোলপাড় করবে চিন! বিমানবাহী রণতরী ‘ফুজিয়ান’ নিয়ে আমেরিকাকে সরাসরি চ্যালেঞ্জ বেজিংয়ের

সমুদ্রের বুক চিরে ভয়ঙ্কর যুদ্ধ! বুধবার নিজেদের তৃতীয় বিমানবাহী রণতরী 'ফুজিয়ান'-এর প্রথম পরীক্ষামূলক প্রয়োগ...