Home খবর বাংলাদেশ বাংলাদেশের নতুন রাষ্ট্রপতি হিসাবে শপথ নিচ্ছেন মোহম্মদ সাহাবুদ্দিন

বাংলাদেশের নতুন রাষ্ট্রপতি হিসাবে শপথ নিচ্ছেন মোহম্মদ সাহাবুদ্দিন

0

বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নিচ্ছেন মোহম্মদ সাহাবুদ্দিন। সোমবার বেলা ১১টা নাগাদ বঙ্গভবনের দরবার হলে নবনির্বাচিত রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠান হবে। তাকে শপথ পাঠ করাবেন বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

এই শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিপরিষদ সদস্য-সহ কয়েকশ বিশিষ্ট অতিথিরা। এ ছাড়া নতুন রাষ্ট্রপতির পরিবারের সদস্যরাও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। সোমবারই রাষ্ট্রপতি হিসেবে টানা দুই বারের মেয়াদ শেষ হবে আবদুল হামিদের। তিনিই বাংলাদেশের দীর্ঘ সময়ের রাষ্ট্রপ্রধান।

১৯৪৯ সালে পাবনা জেলায় মোহম্মদ সাহাবুদ্দিনের জন্ম। তিনি ছাত্রজীবনে পাবনা জেলা ছাত্রলীগের সভাপতি এবং ১৯৭৪ সালে পাবনা জেলা যুবলীগের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭১ সালে পাবনা জেলার স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক ছিলেন এবং মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। ১৯৭৫ সালে কারাবরণও করেন তিনি।

১৯৮২ সালে তিনি বিচার বিভাগে যোগ দেন। ১৯৯৫ সালে তিনি জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের মহাসচিব নির্বাচিত হয়েছিলেন। ২৭ বছর বিচারকের বিভিন্ন পদে চাকরি করার পর তিনি জেলা ও দায়রা জজ হিসেবে অবসর নেন। এর পর তিনি বিভিন্ন প্রশাসনিক পদে যুক্ত থাকেন।

এর পাশাপাশি আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্যও ছিলেন মোহম্মদ সাহাবুদ্দিন। শাসকদলের মনোনয়নে গত ১৩ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচিত হন তিনি।

আরও পড়ুন: গৃহযুদ্ধে উত্তপ্ত সুদান, নাগরিকদের ফেরাতে জোর তৎপরতা ভারত, আমেরিকা-সহ বিভিন্ন দেশের

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version