Home খবর বিদেশ গাজা দখলের ভাবনা ‘বড়ো ভুল’, ইজরায়েল সফরের জল্পনার মধ্যেই সতর্কতা মার্কিন প্রেসিডেন্ট...

গাজা দখলের ভাবনা ‘বড়ো ভুল’, ইজরায়েল সফরের জল্পনার মধ্যেই সতর্কতা মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের

0

ওয়াশিংটন: হামাস হামলায় অশান্ত ইজরায়েল। এরই মধ্যে জল্পনা, ইজরায়েল সফরের অপেক্ষায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ ব্যাপারে মার্কিন প্রশাসনের তরফে কিছু নিশ্চিত করা না হলেও দীর্ঘমেয়াদে গাজা দখলের ভাবনা নিয়ে সতর্ক করে দিয়েছেন বাইডেন। হোয়াইট হাউসের মতে, এ ধরনের ভাবনা আঞ্চলিক সংকট আরও বাড়াতে পারে।

গাজা উপত্যকায় দীর্ঘমেয়াদী ইজরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে সতর্ক করেছেন বাইডেন। কারণ এই পদক্ষেপ আঞ্চলিক সংকট আরও বাড়তে পারে বলে মনে করে হোয়াইট হাউস। এমন আশঙ্কায় দেশের জন্য সমর্থনের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছে মার্কিন প্রশাসন।

তবে, এ বিষয়ে অভ্যন্তরীণ আলোচনা সম্পর্কে জানেন এমন দু’জন ব্যক্তির মতে, বাইডেনের ইজয়ায়েল সফরের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের এক মুখপাত্র জানিয়েছেন, এ মুহূর্তে বাইডেনের নতুন কোনো সফর নিয়ে হোয়াইট হাউসের তরফেও কোনো ঘোষণা নেই।

সিবিএস নিউজের “৬০ মিনিটস”-এর সঙ্গে একটি সাক্ষাৎকারে বাইডেন ইজরায়েল-হামাস সংঘাত নিয়ে মন্তব্য পেশ করেন। তাঁর ধারণা, যুদ্ধের সাধারণ নিয়ম মেনে চলবে ইজরায়েল। বিশেষ করে নিরীহ সাধারণ নাগরিকদের ওষুধ, খাবার এবং জলের সরবরাহ অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, দীর্ঘমেয়াদী অঞ্চলটি ইজরায়েলের নিয়ন্ত্রণ করা উচিত নয়। এর পরিবর্তে এই অঞ্চলটি “একটি প্যালেস্তেনীয় কর্তৃপক্ষের নিয়ন্ত্ৰাধীন হওয়া উচিত।”

গাজায় ইজরায়েলের নিয়ন্ত্রণ নিয়ে বাইডেন বলেন, “আমি মনে করি এটি একটি বড়ো ভুল হবে”। একই সঙ্গে তাঁর সংযোজন, “দেখুন, গাজায় যা ঘটেছে, আমার দৃষ্টিতে তা হল হামাস এবং হামাসের চরম পন্থা। এটা সমস্ত প্যালেস্তাইনের জনগণের প্রতিনিধিত্ব করে না।”

রবিবার রাতে ইজরায়েলের সেনাবাহিনী গাজায় স্থল আক্রমণের প্রস্তুতি নিচ্ছিল। কতকটা একই সময়ে সম্প্রচারিত হয় বাইডেনের এই সাক্ষাৎকার। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, গাজায় ইতিমধ্যেই ২,৬০০-র বেশি মানুষের মৃত্যু হয়েছে। ইজরায়েল জল, স্থল এবং আকাশপথে আক্রমণের পরিকল্পনা করতেই কয়েক হাজার মানুষ এলাকা ছেড়ে পালাতে শুরু করেছে। ফলে অভিবাসনের বিষয়টিও একটি বড়়োসড়ো মানবিক সংকটের মুখে।

আরও পড়ুন: নিহত শীর্ষ হামাস কমান্ডার, গাজায় একযোগে ত্রিমুখী হামলার জন্য তৈরি ইজরায়েলি বাহিনী

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version