Home খবর কলকাতা শুরু হল ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব আয়োজিত আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী আইসিসিআর-এ

শুরু হল ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব আয়োজিত আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী আইসিসিআর-এ

0
আইসিসিআর-এ প্রদর্শনীর একাংশ।

শ্রয়ণ সেন

মধ্য কলকাতার হো চি মিন সরণিতে আইসিসিআর-এ শুক্রবার শুরু হল ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব আয়োজিত আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী। এ বছর এই প্রদর্শনীর ষষ্ঠ বছর। আইসিসিআর-এর নন্দলাল বসু গ্যালারি এবং যামিনী রায় গ্যালারিতে ৩৫০টিরও বেশি ছবি প্রদর্শিত হচ্ছে।

শুক্রবার বিকেল ৩টেয় এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান হয়। প্রথামত প্রদীপ জ্বালিয়ে ও ফিতে কেটে এই প্রদর্শনীর উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুরুলিয়ার পাখিপাহাড়ে চিত্রকীর্তির স্রষ্টা শিল্পী চিত্ত দে, ক্লাবের সভাপতি প্রান্তিক সেন, সাধারণ সম্পাদক ইমন কল্যাণ সেন, কোষাধ্যক্ষ সাধনা দাস বসু, দুই সহকারী সম্পাদক সঞ্জয় হাজরা ও অভিজিৎ ভট্টাচার্য, ক্লাবের কর্মসমিতি এবং ফোটোগ্রাফি উপসমিতির সদস্যরা-সহ বহু দর্শক।

প্রদীপ জ্বালিয়ে উদ্বোধন।

প্রতি বছরই ক্লাবের উদ্যোগে এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রথম চার বছর আইসিসিআর-এ আয়োজিত হওয়ার পর গত বছর প্রদর্শনী সরে গিয়েছিল রবীন্দ্র সরোবর স্টেডিয়ামের কাছে গ্যালারি গোল্ডে। এ বছর আবার ফিরে এল আইসিসিআর-এ।  

প্রদর্শনী সম্পর্কে ক্লাবের সভাপতি প্রান্তিক সেন জানান, এই প্রদর্শনী প্রকৃত অর্থেই আন্তর্জাতিক। শুধু আমাদের পশ্চিমবঙ্গ থেকেই নয়, দেশের বিভিন্ন রাজ্য থেকেও আলোকচিত্রীরা তাঁদের তোলা ছবি পাঠিয়েছেন এই প্রদর্শনীতে। ভারতের বাইরে অন্তত ৬টি দেশ থেকে ছবি এসেছে। এর মধ্যে উল্লেখযোগ্য বাংলাদেশ, সুইৎজারল্যান্ড, ঘানা প্রভৃতি দেশ।

ফিতে কেটে উদ্বোধন।

প্রান্তিকবাবু বলেন, প্রদর্শিত ছবিগুলি চারটি ক্যাটেগরিতে ভাগ করা হয়েছে – ওয়াইল্ড লাইফ, নেচার অ্যান্ড ল্যান্ডস্কেপ, ব্ল্যাক অ্যান্ড হোয়াইট এবং স্ট্রিট অ্যান্ড পিপল।  যত সংখ্যক ছবি এই প্রদর্শনীতে প্রদর্শিত হয়, তার ভিত্তিতে বলা যায় ক্লাব আয়োজিত এই প্রদর্শনী শুধুমাত্র আমাদের রাজ্যেরই নয়, দেশেরও অন্যতম বৃহত্তম প্রদর্শনী।

ক্লাবের সাধারণ সম্পাদক ইমন কল্যাণ সেন জানান, শ’ দেড়েক আলোকচিত্রী এই প্রদর্শনীতে যোগ দিয়েছেন। এঁদের মধ্যে বিপুল সংখ্যক মহিলা ফোটোগ্রাফার আছেন। ব্যাপারটা খুবই উৎসাহব্যাঞ্জক। যে সব ছবি এই প্রদর্শনীতে প্রদর্শিত হচ্ছে, তার অনেকগুলিই বিশ্ব মানের।

প্রদর্শনীর একাংশ।

ক্লাব আয়োজিত এই প্রদর্শনী প্রতিযোগিতামূলক। বিজয়ীদের পুরস্কার দেওয়া হবে এবং এই প্রদর্শনীতে যাঁরা ছবি দিয়েছেন তাঁদের সকলকে শংসাপত্র দেওয়া হবে।

৯ এপ্রিল রবিবার পর্যন্ত প্রদর্শনী চলবে। রোজ বিকেল ৩টে থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী খোলা। রবিবার বিকেলে সমাপ্তি অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন

আইপিএল ২০২৩: ম্যাচ প্রতি কত টাকা পান গ্ল্যামারাস আইপিএল চিয়ারলিডাররা

প্রকাশ্যে ‘আদিপুরুষ’-র নতুন পোস্টার, একাধিক ভাষায় মুক্তি পাবে ছবি

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version