Home খবর কলকাতা ৪৭ ডিগ্রি সেলসিয়াস ‘রিয়াল ফিল’-এই ঘাবড়ে গেলেন? অতীতে ৫৫ ডিগ্রি সেলসিয়াসও দেখেছে...

৪৭ ডিগ্রি সেলসিয়াস ‘রিয়াল ফিল’-এই ঘাবড়ে গেলেন? অতীতে ৫৫ ডিগ্রি সেলসিয়াসও দেখেছে কলকাতা

0

শ্রয়ণ সেন

প্রকৃত পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস।

কিন্তু ‘রিয়াল ফিল’ দেখাচ্ছে ৪৭ ডিগ্রি সেলসিয়াস।

আর তাতেই মানুষের হইহই। ৪৭ ডিগ্রি সেলসিয়াস ‘রিয়াল ফিল’-এই আমরা সবাই প্রায় মূর্ছা যাচ্ছি।

তবে এটা ভাবলে অনেকে অবাক হবেন যে ৪৭ ডিগ্রি কেন, আমরা অতীতে অনেক বার ৬০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ‘রিয়াল ফিল’ তাপমাত্রা পেয়েছি। কিন্তু আমাদের স্মৃতিশক্তি এতটাই দুর্বল যে ব্যাপারটা ভুলেই গিয়েছি।

প্রথমে একটু ব্যাখ্যা করা যাক ‘রিয়াল ফিল’ তাপমাত্রা-কে। পারদের তাপমাত্রা অনুযায়ী যতটা গরম লাগার কথা, আসলে তার চেয়ে ঢের বেশি গরম লাগে বাস্তবে। এই ‘আসল’ গরমের অনুভূতিটাই হল ‘রিয়াল ফিল’, এক বিজ্ঞানভিত্তিক আবহাওয়া-সূচক। যা নির্ধারণ করে দেয়, কাগুজে হিসেবের পারদের ওঠানামায় যতটা গরম বা ঠান্ডা লাগার কথা, আসলে তার থেকে কতটা বেশি গরম বা ঠান্ডা লাগছে।

কী ভাবে ঠিক হয় এই রিয়াল ফিল? অনেক ফ্যাক্টর আছে। আবহাওয়ার অনেক উপাদানের ওঠাপড়ার উপর নির্ভরশীল এই ‘আসল গরমের অনুভূতি’। বাতাসের গতি কেমন, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কতটা, আপেক্ষিক আর্দ্রতাই বা কত শতাংশ, সূর্যালোকের প্রখরতা, আকাশে মেঘের আনাগোনা, সব কিছুর চুলচেরা হিসেবের পরই নির্ধারিত হয় ‘রিয়াল ফিল’।

গত সপ্তাহে কলকাতায় পারদ যখন চল্লিশ ডিগ্রি সেলসিয়াস ছাড়াল, ‘রিয়াল ফিল’ কিন্তু বেশি ছিল না। এমনকি প্রকৃত পারদের থেকে কমও থাকত সেটা। কিন্তু গত রবিবার থেকে বিষয়টা উলটো হয়ে গিয়েছে। প্রকৃত পারদ ৪০-এ আটকে থাকলেও ‘রিয়াল ফিল’ উঠে যাচ্ছে ৪৭ বা তারও ওপরে।

রবিবারের পর থেকে বাতাসে জলীয় বাষ্প এবং আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ হুট করে বেড়ে যাওয়ার ফলেই ‘আসল’ গরমের সূচক বেড়ে গিয়েছে।

কলকাতায় তাপপ্রবাহ বিরল হলেও এই ‘আসল অনুভূতির’ সূচকবৃদ্ধি নতুন কিছুই নয়। বরং এটা জানলে অবাক হবেন যে বর্ষার আগমনের মুখে মুখে প্রায় প্রতি বছরই এই সূচক ৫৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে যায়। এটাই কলকাতার প্রকৃত ধর্ম।

এই যেমন গত বছর ১২ জুনের কথা ধরি। সে দিন প্রকৃত পারদ ৩৭ ডিগ্রি সেলসিয়াসের বেশি ওঠেনি। কিন্তু ‘রিয়াল ফিল’ উঠে গিয়েছিল ৫৭ ডিগ্রি সেলসিয়াসে। তার দু’ দিন আগে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসে আটকে গেলেও ‘রিয়াল ফিল’ ছিল ৫৬ ডিগ্রি সেলসিয়াসে। ২০১৯ সালের ১৪ জুন ‘রিয়াল ফিল’ রেকর্ড করা হয়েছিল ৫৫ ডিগ্রি সেলসিয়াস।

সুতরাং এই ‘রিয়াল ফিল’ বেড়ে প্রায় ৬০ ডিগ্রি সেলসিয়াসের কাছে চলে যাওয়া আমাদের কাছে আদৌ নতুন কিছু নয়। তাই ‘রিয়াল ফিল’-এর সূচক দেখে অযথা আতঙ্কিত হবেন না।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version