Home খবর দেশ কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

0

বোর্নভিটাকে আর স্বাস্থ্যকর পানীয়ের (হেলথ ড্রিকং) তালিকায় রাখা যাবে না। সমস্ত ই-কর্মাস সংস্থা এই নির্দেশ দিয়েছে কেন্দ্র। বাণিজ্য ও শিল্পমন্ত্রক থেকে জানিয়ে দেওয়া হয়েছে চিনির মাত্রা বেশি থাকার কারণে এই পানীয়কে স্বাস্থ্যকর পানীয় ক্যাটাগরিতে রাখা যাবে না।

সম্প্রতি এক ইউটিউবার বোর্নভিটার দিকে আঙুল তোলেন। তিনি জানান এই পানীয়তে যে উপাদানগুলি ব্যবহার করা হয় তার বেশিরভাগই স্বাস্থ্যকর নয়। তারপরই টনক নড়ে কেন্দ্রের।

কেন্দ্রীয় মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, ২০০৫ সালের শিশু অধিকার রক্ষা কমিশন (সিপিসিআর) আইনের তিন নম্বর ধারায় তৈরি করা হয় শিশু অধিকার রক্ষাকারী জাতীয় কমিশন (এনসিপিসিআর)। তারা সিপিসিআর আইনের ১৪ নম্বর ধারায় একটি তদন্ত করা হয়। জানায়, খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

আরও পড়ুন। ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

FSSAI (ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া), গত ২ এপ্রিল, সমস্ত ই-কমার্স সংস্থাগুলিকে তাদের ওয়েবসাইটে বিক্রি হওয়া খাদ্য পণ্যগুলির যথাযথ শ্রেণীবিভাগ করার জন্য বলে। তারপরই বোর্নভিটা নিয়ে প্রশ্ন ওঠে।
এফএসএসএআই-এর নির্দেশিকায় বলা হয়েছে, পণ্য সম্পর্কে সঠিক তথ্য না দিয়ে গ্রাহকদের বিভ্রান্ত করা উচিত নয়। প্রতিবছর ৫০ শতাংশ হারে এনার্জি ড্রিংকসের বিক্রি বাড়ছে। তরুণরা এটি বেশি ব্যবহার করে। যা খুবই উদ্বেগজনক। একাধিক গবেষণা জানিয়েছে, এই ধরনের গতিবিধি একটি গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে। FSSAI এটিকে গুরুতর বলেও বর্ণনা করেছে।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version