Home খবর দেশ সুবিচারের প্রয়োজনে এএসআই! জ্ঞানবাপী মসজিদে পুরাতাত্ত্বিক সমীক্ষায় সায় ইলাহাবাদ হাইকোর্টের

সুবিচারের প্রয়োজনে এএসআই! জ্ঞানবাপী মসজিদে পুরাতাত্ত্বিক সমীক্ষায় সায় ইলাহাবাদ হাইকোর্টের

1

জ্ঞানব্যাপী মসজিদে পুরাতাত্ত্বিক সমীক্ষায় অনুমতি ইলাহাবাদ হাইকোর্টের। ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (আর্কিয়োলজিকাল সার্ভে অব ইন্ডিয়া)-কে সমীক্ষার শুরুর অনুমতি। বৃহস্পতিবার ইলাহাবাদ হাইকোর্টের তরফে জানানো হয়, সুবিচারের জন্য জ্ঞানব্যাপী মসজিদে এই সমীক্ষার প্রয়োজন।

জ্ঞানবাপী সমীক্ষা মামলায় হিন্দু পক্ষের প্রতিনিধিত্বকারী বিষ্ণু শঙ্কর জৈন সাংবাদিকদের বলেন, “ইলাহাবাদ হাইকোর্ট জানিয়েছে, জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সের সমীক্ষা শুরু করবে এএসআই। দায়রা আদালতের আদেশ বহাল রেখেছে হাইকোর্ট”।

চারজন মহিলার একটি পিটিশনে দাবি করা হয়েছিল, হিন্দু মন্দির ধ্বংস করার পরে এই মসজিদটি তৈরি করা হয়েছিল কিনা তা নির্ধারণ করার একমাত্র উপায় পুরাতাত্ত্বিক সমীক্ষা। সেই আবেদনের উপর ভিত্তি করে গত ২১ জুলাই পুরাতাত্ত্বিক সমীক্ষার নির্দেশ দিয়েছিল বারাণসীর আদালত।

সেই নির্দেশ মতোই ২৪ জুলাই সমীক্ষা শুরু করেছিল এএসআই। কিন্তু এরই মধ্যে মসজিদ কমিটির তরফে সুপ্রিম কোর্টে আর্জি জানানো হয়। মসজিদ কমিটির যুক্তি ছিল যে কাঠামোটি এক হাজার বছরেরও বেশি পুরনো এবং যে কোনো খনন এটিকে অস্থিতিশীল করে তুলতে পারে, যার ফলে এটি ভেঙে যেতে পারে। কমিটি আরও যুক্তি দিয়েছিল যে এই জাতীয় কোনো সমীক্ষা ধর্মীয় স্থানগুলির আশেপাশে বিদ্যমান আইন লঙ্ঘন করে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ ৪৮ ঘণ্টার জন্য বারাণসী জেলা আদালতের নির্দেশের (জ্ঞানবাপী চত্বরে পুরাতাত্ত্বিক সমীক্ষা) উপর স্থগিতাদেশ দিয়েছিল। ওই সময়সীমার মধ্যে এ বিষয়ে ইলাহাবাদ হাইকোর্টে আবেদন করার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত।

তবে, মসজিদ চত্বরে কোনো রকম সমীক্ষার বিরোধিতা করে মসজিদ কমিটির তরফে যে আবেদন জানানো হয়েছিল, এ দিন হাইকোর্টের প্রধান বিচারপতি প্রীতিনকর দিবাকরের বেঞ্চ তা খারিজ করে দিল।

আরও পড়ুন: জ্ঞানবাপী মামলা: ‘শিবলিঙ্গ’-এর কার্বন ডেটিং নিয়ে আজ গুরুত্বপূর্ণ নির্দেশ আদালতের

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version