Home খবর দেশ তিন নির্দল বিধায়কের সমর্থন প্রত্যাহার, সংখ্যাগরিষ্ঠতা হারাল হরিয়ানার বিজেপি সরকার

তিন নির্দল বিধায়কের সমর্থন প্রত্যাহার, সংখ্যাগরিষ্ঠতা হারাল হরিয়ানার বিজেপি সরকার

0
তিন নির্দল বিধায়কের একজন রণধীর গোলান। ছবি সৌজন্যে এএনআই টুইটার।

খবর অনলাইন ডেস্ক: তিন জন নির্দল বিধায়ক সমর্থন তুলে নেওয়ার পর হরিয়ানায় নবাব সিং সাইনির নেতৃত্বাধীন বিজেপি সরকার সংখ্যাগরিষ্ঠতা হারাল। ওই তিন বিধায়ক ঘোষণা করেছেন চলতি সাধারণ নির্বাচনে তাঁরা কংগ্রেসকে সমর্থন করবেন।

ওই তিন নির্দল বিধায়ক হলেন পুন্দ্রির বিধায়ক রণধীর গোলান, নিলোখেরির বিধায়ক ধর্মপাল গোন্ডার এবং দাদরির বিধায়ক সমবীর সিং সাঙ্গোয়ান। হরিয়ানার রাজ্যপাল বান্দারু দত্তাত্রেয় চিঠি লিখে ওই তিন বিধায়ক জানিয়েছেন, তাঁরা সাইনির নেতৃত্বাধীন সরকারের ওপর থেকে সমর্থন তুলে নিচ্ছেন। রাজ্যের প্রবীণ কংগ্রেস নেতা প্রাক্তন মুখ্যমন্ত্রী ভুপিন্দর সিং হুডা অবিলম্বে নবাব সিং সাইনির পদত্যাগ দাবি করেছেন।   

তাঁদের সমর্থন তুলে নেওয়া প্রসঙ্গে পুন্দ্রির বিধায়ক রণধীর গোলান বলেন, “তিন নির্দল বিধায়ক বিজেপির ওপর থেকে সমর্থন তুলে নিয়েছেন। আমি আমার এলাকার জনগণের সঙ্গে কথা বলছিলাম। কী করা উচিত আমাদের। তাঁদের সমস্ত পরামর্শ শুনে আমি এই সিদ্ধান্ত নিয়েছি…জনগণের অনেক অভিযোগ আছে…কৃষকরা সংকটে রয়েছে…আমরা কংগ্রেসকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছি।”  

এ বছরের শেষের দিকে হরিয়ানা বিধানসভার নির্বাচন হওয়ার কথা। গত মার্চে মনোহরলাল খট্টরকে সরিয়ে কুরুক্ষেত্র কেন্দ্রের সাংসদ নবাব সিং সাইনিকে রাজ্যের মুখ্যমন্ত্রী করা হয়। ২০১৪ এবং ২০১৯-এর বিধানসভা নির্বাচন জিরে মনোহরলাল খট্টর দু’ দফায় রাজ্যের মুখ্যমন্ত্রী হন। এবার লোকসভা নির্বাচনে তাঁকে কর্নাল কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী করা হয়েছ।

হরিয়ানা বিধানসভায় কংগ্রেসের রয়েছে ৩০ জন বিধায়ক। এ ছাড়াও আছে বিজেপির প্রাক্তন সঙ্গী জননায়ক জনতা পার্টির (জেজেপি) ১০ জন এবং ইন্ডিয়ান ন্যাশনাল লোকদলের (আইএনএলডি) ১ জন বিধায়ক। মেহম কেন্দ্রের নির্দল বিধায়ক বলরাজ কুন্ডু তাঁর অবস্থান স্পষ্ট করে জানাননি।

৯০ আসন বিশিষ্ট হরিয়ানা বিধানসভায় এনডিএ-র বিধায়ক সংখ্যা ৪২। এর মধ্যে বিজেপির ৪০, এইচএলপি ১ এবং নির্দল ১। বাকি নির্দলদের সমর্থনে এত দিন বিজেপি সরকার চলে এসেছে। বিধানসভার ২টি আসন খালি রয়েছে। আগামী ২৫ মে হরিয়ানার ১০টি লোকসভা আসনে ভোট হওয়ার কথা।

আরও পড়ুন

মোটামুটি শান্তিতে কাটল তৃতীয় দফা, ভোটের হার ৬২.৮৭% 

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version