Home খবর দেশ জনপ্রিয়তার নিরিখে ফের বিশ্বনেতাদের তালিকার শীর্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

জনপ্রিয়তার নিরিখে ফের বিশ্বনেতাদের তালিকার শীর্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

0

নয়াদিল্লি: ৭৬ শতাংশ গ্রহণযোগ্যতা রেটিং নিয়ে বিশ্ব নেতাদের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তিনি পিছনে ফেলেছেন অস্ট্রেলিয়া, ইতালি, আমেরিকা, ব্রিটেন, কানাডা, জার্মানির মতো দেশের রাষ্ট্রনেতাদের। আমেরিকার সংস্থা মর্নিং কনসাল্টের (Morning Consult) প্রকাশিত তথ্যে তেমনটাই জানা গিয়েছে।

বিশ্বের মধ্যে জনপ্রিয়তম নেতা কে, সেটা খুঁজে বের করতেই সমীক্ষা করে থাকে মর্নিং কনসাল্ট পলিটিক্যাল ইন্টেলিজেন্স। জানা গিয়েছে, জনপ্রিয়তার দিক থেকে বিশ্বের মানুষের কাছে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য নেতা হিসাবে ৭৬ শতাংশ সমর্থন আদায় করে নিয়েছেন মোদী। এর আগে গত এপ্রিল মাসে যে রেটিং হয়েছিল তখনও মোদীর রেটিং ছিল ৭৬ শতাংশ।

সমীক্ষক সংস্থা জানিয়েছে, মোদীর পরে মেক্সিকোর আন্দ্রেস মানুয়েল লোপেজ ওবরাডোর ৬৬ শতাংশ এবং তৃতীয় স্থানে সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি অ্যালাইন বারসেট, পেয়েছেন ৫৮ শতাংশের মত। ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা ৪৯ শতাংশ রেটিং পেয়ে রয়েছেন চতুর্থ স্থানে। উল্লেখযোগ্যভাবে, ৪০ শতাংশের অনুমোদন রেটিং-সহ, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তালিকায় সপ্তম স্থানে রয়েছেন।

সমীক্ষক সংস্থার দাবি, এই জনপ্রিয়তার তালিকা তৈরি করা হয়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তের, নানা সামাজিক অবস্থানের মানুষের মতামত ভিত্তিতে। সেই প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করার পরেই দেখা গিয়েছে প্রথম স্থানে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। মর্নিং কনসাল্ট নিজের ওয়েবসাইটে বলেছে, “অনুমোদনের রেটিংগুলি প্রতিটি দেশের প্রাপ্তবয়স্ক বাসিন্দাদের কাছ থেকে পাওয়া সাত দিনের চলমান গড়ের উপর ভিত্তি করে তৈরি করা হয়”।

উল্লেখ্য, এর আগে ২০২০ সালের মে মাসে এই সংস্থারই সমীক্ষায় ৮৪ শতাংশ গ্রহণযোগ্যতা আদায় করে তালিকার শীর্ষে ছিলেন মোদী। ২০২১ সালের মে মাসে যা ৬৩ শতাংশে নেমে আসে। পরের বছর, ২০২২ সালে ৭১ শতাংশ রেটিং নিয়ে ফের তালিকার শীর্ষস্থান চলে আসে তাঁর দখলে।

আরও পড়ুন: মহুয়ার সাংসদ পদ খারিজ, পাশে দাঁড়িয়ে লড়াইয়ের বার্তা মমতার

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version