Home খবর দেশ প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার মেয়াদ বাড়ল, রান্নার গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা ভরতুকি

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার মেয়াদ বাড়ল, রান্নার গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা ভরতুকি

0

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY)-এর অধীনে এলপিজি (LPG) সিলিন্ডার প্রতি ২০০ টাকা ভরতুকির মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে কেন্দ্র। গ্রামীণ এবং সুবিধাবঞ্চিত দরিদ্র পরিবারগুলিতে রান্নার গ্যাস সরবরাহ করাই এই প্রকল্পের লক্ষ্য। দরিদ্র পরিবারের মহিলাদের বিনামূল্যে এলপিজি সংযোগ দেওয়ার জন্য ২০১৬ সালের মে মাসে এই প্রকল্প চালু করেছিল কেন্দ্র।

উজ্জ্বলা যোজনার মেয়াদ বাড়ানোর কারণ

দেশবাসীকে নবরাত্রির উপহার দিতে গিয়ে শুক্রবার মন্ত্রীসভার বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে ওই মন্ত্রীসভার বৈঠকের পর ঘোষণা করা হয়েছে, উজ্জ্বলা যোজনার মেয়াদ আরও এক বছরের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রকল্পের অধীনে, ভরতুকির টাকা সরাসরি যোগ্য সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হয়।

সরকারি পরিসংখ্যান অনুয়ায়ী, চলতি বছরের ১ মার্চ পর্যন্ত এই প্রকল্পের সুবিধাভোগীর সংখ্যা ৯ কোটি ৫৯ লক্ষ। এক সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন ভূ-রাজনৈতিক কারণে এলপিজির আন্তর্জাতিক দামে তীব্র বৃদ্ধি ঘটেছে। উজ্জ্বলা যোজনার মেয়াদ বাড়ানোর মূল উদ্দেশ্য হল প্রকল্পের সুবিধাভোগীদের কিছুটা হলেও স্বস্তি দেওয়া।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা

পিএমইউওয়াই প্রথম উত্তরপ্রদেশের বালিয়ায় চালু হয় ২০১৬ সালে। এই প্রকল্পটি পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের সহযোগিতায় পরিচালিত হচ্ছে, যা মূলত মহিলাদের জন্য। এই প্রকল্পের মাধ্যমে দরিদ্রদের জন্য নিখরচায় রান্নার গ্যাস সংযোগ দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। বিপিএল পরিবারভুক্ত মহিলারা উজ্জ্বলা যোজনায় আবেদন করতে পারেন। এই সুবিধা পাওয়া যাবে বছরের ১২টি সিলিন্ডারের ক্ষেত্রে।

নিরাপদ জ্বালানি সরবরাহ করে নারী এবং শিশুদের স্বাস্থ্য সুরক্ষা দিতে এই প্রকল্প চালু হয়। একাংশের মহিলাকে জ্বালানি সংগ্রহের জন্য ঝুঁকি নিতে হয়। সেই সমস্যা মেটানোর পাশাপাশি তাঁদের স্বাস্থ্যসুরক্ষার সঙ্গে কোনো রকমের আপস ঘোচাতেই এই প্রকল্পটি ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

খবর অনলাইন আরও পড়তে পারেন

ফের ডিএ বাড়াল কেন্দ্র, রাজ্যের সঙ্গে ফারাক কত হল?

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version