Home খবর দেশ কৃষক বিক্ষোভের জায়গায় ২টি মৃত্যু! একজন কৃষক, অন্যজন পুলিশ

কৃষক বিক্ষোভের জায়গায় ২টি মৃত্যু! একজন কৃষক, অন্যজন পুলিশ

0

নয়াদিল্লি: ‘দিল্লি চলো’ অভিযানে অংশ নেওয়া এক কৃষকের মৃত্যু। জানা গিয়েছে, শুক্রবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় ওই ৬৫ বছর বয়সি কৃষকের।

ঘটনায় প্রকাশ, পঞ্জাব-হরিয়ানার শম্ভু সীমানায় বিক্ষোভ প্রদর্শনের সময় মৃত্যু হয় আন্দোলনকারী ওই কৃষকের। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন ওই কৃষক। মৃতের ভাইপো জগদীশ সিং জানিয়েছেন, জ্ঞান সিং নামে ওই কৃষক গুরুদাসপুর জেলার চাচেকি গ্রামের বাসিন্দা। শম্ভু সীমানার বিক্ষোভস্থান থেকে প্রায় এক কিলোমিটার দূরে অন্য পাঁচজন কৃষকের সঙ্গে একটি ট্রলিতে ঘুমাচ্ছিলেন তিনি। ভোর ৩টে নাগাদ অস্বস্তি বোধ করেন।

গত ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে কৃষক আন্দোলন। পঞ্জাব থেকে ট্র্যাক্টর মিছিল করে কয়েক হাজার কৃষক দিল্লির উদ্দেশে রওনা দেন। কিন্তু শম্ভু সীমানায় তাঁদের পুলিশ আটকে দেয়। পুলিশের সঙ্গে আন্দোলনকারী কৃষকদের দফায় দফায় সংঘর্ষ চলছে গত তিন দিন ধরে।

কিসান মজদুর সংগ্রাম কমিটির (কেএমএসসি) সদস্য ছিলেন জ্ঞান সিং। কিসান মজদুর মোর্চা (কেএমএম)-এর একটি ইউনিট এই কেএমএসসি। এ ধরনের সংগঠনগুলি সম্মিলিত ভাবে ‘দিল্লি চলো’ পদযাত্রার ডাক দেওয়ার পরে কৃষকরা বিক্ষোভ করছে।

এ দিকে, শম্ভু সীমান্তের কাছে মোতায়েন ৫৬ বছর বয়সি গভর্নমেন্ট রেলওয়ে পুলিশ (জিআরপি) অফিসার হীরা লাল শুক্রবার হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। ২৩ ফেব্রুয়ারি অসুস্থ হয়ে পড়লে তাঁকে আম্বালা ক্যান্টের একটি সরকারি হাসপাতালে ভর্তি হন, যেখানে তিনি মারা যান।

পানিপথ জেলার চুলকানা গ্রামের বাসিন্দা হীরা লাল কৃষকদের অভিযানের সময় একটি রেল ক্রসিংয়ে নিরাপত্তার দায়িত্ব পালন করছিলেন।

আরও পড়ুন: ঢোকার আগেই বাধা পুলিশের, সন্দেশখালি নিয়ে হাইকোর্টে শুভেন্দু অধিকারী

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version