Home খবর দেশ সাঁড়াশি চাপে কংগ্রেস! লোকসভা নির্বাচনে ওয়েনাড় থেকে প্রার্থী হতে পারবেন কি রাহুল...

সাঁড়াশি চাপে কংগ্রেস! লোকসভা নির্বাচনে ওয়েনাড় থেকে প্রার্থী হতে পারবেন কি রাহুল গান্ধী?

0
রাহুল গান্ধী। ছবি: পিটিআই-এর সৌজন্যে

এক দিকে আইইউএমএল, অন্য দিকে সিপিআই! জোড়া চাপে এ বারের লোকসভা ভোটে কেরলের ওয়েনাড় আসন ছাড়তে পারেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। এ বার উত্তরপ্রদেশের অমেঠি ছাড়াও কর্নাটক বা তেলঙ্গনার কোনো আসন থেকে লোকসভা নির্বাচনে লড়তে পারেন তিনি।

নিউজ ১৮-র একটি রিপোর্ট অনুসারে, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ (আইইউএমএল)-এর চাপের মুখে পড়েছেন রাহুল। যে কারণে তিনি নিজের নির্বাচনী এলাকা ওয়েনাড় ছেড়ে দেওয়ার কথা ভাবছেন। এই অঞ্চলে উল্লেখযোগ্য মুসলিম ভোটার ভিত্তির পরিপ্রেক্ষিতে, ওয়েনাড় থেকে নিজস্ব প্রার্থী দিতে চায় আইইউএমএল।

এ ছাড়াও, লোকসভা নির্বাচনের জন্য কেরলে চার প্রার্থীর নাম ঘোষণা করেছে সিপিআই। যেগুলির মধ্যে ওয়েনাড় আসনের পাশাপাশি শশী তারুরের তিরুঅনন্তপুরম আসনও রয়েছে। এমন পরিস্থিতিতে ‘ইন্ডিয়া’ জোটে আসন ভাগাভাগির ফর্মুলা নিয়ে প্রশ্ন উঠছে। কেরলে বিরোধী জোট ঐকমত্যে পৌঁছেছে কি না, সেটাও প্রশ্ন। একাংশ অবশ্য এই বিষয়টিকে জোটে ফাটল হিসেবেও দেখাচ্ছে। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, এ ভাবেই কংগ্রেসকে চাপে রাখার চেষ্টা করা হচ্ছে।

অন্য দিকে, উত্তরপ্রদেশে কংগ্রেস এবং সমাজবাদী পার্টির মধ্যে আসন ভাগাভাগি নিয়ে চুক্তির পর, অমেঠিতে স্মৃতি ইরানি এবং রাহুল গান্ধীর মধ্যে হাই-প্রোফাইল প্রতিদ্বন্দ্বিতা দেখা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। এই দুই নেতাকেই গত সোমবার অমেঠিতে দেখা গিয়েছিল। তবে রাহুল গান্ধী অমেঠি থেকে নির্বাচনে লড়বেন কিনা, তা নিয়ে এখনও সাসপেন্স-ই রয়ে গিয়েছে।

এ ছাড়াও, রায়বরেলি থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার ইঙ্গিত দিয়েছেন সোনিয়া গান্ধীর। এই আসন থেকেও রাহুল প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন বলে চর্চা চলছে। কারণ, রাজস্থান থেকে রাজ্যসভার জন্য মনোনয়ন জমা দিয়েছেন সোনিয়া গান্ধী। এমন পরিস্থিতিতে তিনি আর লোকসভা নির্বাচনে লড়বেন না।

আরও পড়ুন: শাহজাহানের দ্রুত গ্রেফতারি চেয়ে রাজ্যকে চিঠি রাজ্যপালের!

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version