Home খবর রাজ্য রাজ্যে আরও ৪১ লক্ষ কর্মসংস্থান! নবান্নের শিল্প বৈঠক থেকে ঘোষণা মুখ্যমন্ত্রীর

রাজ্যে আরও ৪১ লক্ষ কর্মসংস্থান! নবান্নের শিল্প বৈঠক থেকে ঘোষণা মুখ্যমন্ত্রীর

0
Mamata Banerjee
নবান্নের বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা: বুধবার নবান্নে শিল্পপতিদের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে উপস্থিত রয়েছেন রাজ্যের মুখ্যসচিব ও বিভিন্ন দফতরের সচিবেরা। পরিসংখ্যান তুলে ধরে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ক্ষেত্রে রাজ্যে বিপুল সংখ্যক কর্মসংস্থানের কথা জানান মুখ্যমন্ত্রী।

শিল্পোন্নয়নে রাজ্যের একাধিক পরিকল্পনার কথা তুলে ধরে মমতা বলেন, ‘‘অবাক হয়ে যাবেন, এমএসএমই সেক্টরে ১ লক্ষ ১৪ হাজার লক্ষ কোটি টাকা বরাদ্দ হয়েছে।’’ এ প্রসঙ্গেই তিনি জানিয়েছেন, ওই শিল্পে আগামী দিনে নতুন চাকরি হবে ৪১ লক্ষ লোকের। মমতার কথায়, রাজ্যে কর্মসংস্থান সংক্রান্ত এই তথ্য কেন্দ্রীয় সরকারের। এই সূত্রেই মমতা জানান, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ১ কোটি মানুষের চাকরি হয়েছে। শুধু সরকারি নয়, বেসরকারি ক্ষেত্রেও চাকরি হয়।

কলকাতাকে বাণিজ্যে আন্তর্জাতিক স্তরে পৌঁছে দিতে বড়ো পদক্ষেপ করতে চলেছে রাজ্য। মুখ্যমন্ত্রী জানান, “ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এ বার অফিস খুলছে কলকাতায়। ২১ মার্চ মউ স্বাক্ষর হবে। আমি চেম্বারগুলিকে বলব যদি উপস্থিত থাকেন, তাহলে ভাল হবে। ৩৫ লক্ষ বর্গ ফুট জমি নিচ্ছে। দেড় হাজার কোটি টাকা বিনিয়োগ করছে”।

সেখানেও ৩০ হাজার মানুষের কাজ হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। জোর করে জমি নেওয়া হবে না বলেও এই বৈঠকে শিল্পপতিদের জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘”চাষের অযোগ্য জমি অধিগ্রহণের চেষ্টা করতে হবে। তবে কারও থেকে জোর করে জমি অধিগ্রহণ নয়। সরকারি জমিতে হোর্ডিং দিতে হবে। ওই জমিতে যে শিল্প করিডর হবে তা লিখতে হবে”।

এ দিনই আগামী বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের দিনক্ষণও ঘোষণা করেন মমতা। তিনি বলেন, ২১, ২২ ও ২৩ নভেম্বর বাংলায় হবে শিল্প সম্মেলন।

আরও পড়ুন: কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আকাশের মুখ ভার, জেলায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার সম্ভাবনা

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version