Home খবর রাজ্য ভেন্টিলেশনে বুদ্ধদেব ভট্টাচার্য, ‘বাইল্যাটারাল নিউমোনিয়া’য় আক্রান্ত প্রাক্তন মুখ্যমন্ত্রী

ভেন্টিলেশনে বুদ্ধদেব ভট্টাচার্য, ‘বাইল্যাটারাল নিউমোনিয়া’য় আক্রান্ত প্রাক্তন মুখ্যমন্ত্রী

0
হাসপাতালে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ছবি: রাজীব বসু

কলকাতা: শনিবার বিকেলে সঙ্কটজনক অবস্থায় আলিপুরের এক হাসপাতালে ভর্তি করা হয় রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। তাঁকে রাখা হয়েছে ফুল ইনভেসিভ ভেন্টিলেশনে। হাসপাতাল সূত্রে খবর, ‘বাইল্য়াটারেল নিউমোনিয়া‘য় আক্রান্ত বুদ্ধদেব ভট্টাচার্য। তাঁর মিক্সড রেসপিরেটরি ফেলিওর হয়েছে।

রবিবার সকালে মেডিক্যাল বুলেটিন প্রকাশ করে তাঁর শারীরিক অবস্থার কথা জানাল হাসপাতাল। হাসপাতাল কর্তৃপক্ষ জানান, এখনও বুদ্ধদেববাবু রয়েছেন ভেন্টিলেশনেই। তবে নতুন করে অবস্থার আর অবনতি হয়নি। সংক্রমণের অবস্থা জানতে দুপুরে তাঁর বুকের সিটি স্ক্যান করানো হবে।

মেডিক্যাল বুলেটিনে আরও জানানো হয়েছে, শনিবার শ্বাসনালীর নিম্নাংশের সংক্রমণ এবং ‘টাইপ ২ রেসপিরেটরি ফেলিওর’-এর উপসর্গ নিয়ে তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। প্রথমে তাঁকে ‘নন-ইনভেসিভ ভেন্টিলেশন’-এ দেওয়া হয়েছিল। কিন্তু কয়েক ঘণ্টা সে ভাবে রেখেও অবস্থার উন্নতি না হওয়ায় তাঁকে ইনভেসিভ ভেন্টিলেশনে দেওয়া হয়। তার পর থেকে নতুন করে তাঁর শারীরিক অবস্থার আর অবনতি হয়নি। বর্তমানে ইনভেসিভ ভেন্টিলেশনেই রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী।

পারিবারিক সূত্রে জানা গিয়েছে, শনিবার দুপুরের খাবার খাওয়ার পরেই শ্বাসকষ্টের সমস্যা বৃদ্ধি পায় প্রাক্তন মুখ্যমন্ত্রীর। এর পরই তড়িঘড়ি বালিগঞ্জের পাম অ্যাভিনিউয়ের বাড়ি থেকে তাঁকে আলিপুরের ওই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। প্রাক্তন মুখ্যমন্ত্রীকে দ্রুত হাসপাতালে পৌঁছে দিতে কলকাতা পুলিশ বালিগঞ্জ থেকে আলিপুরের ওই বেসরকারি হাসপাতাল পর্যন্ত ‘গ্রিন করিডর’ করার ব্যবস্থা করে। দ্রুত ‘ক্রিটিক্যাল কেয়ার অ্যাম্বুল্যান্সে’ হাসপাতালে নিয়ে যাওয়া হয় বুদ্ধদেবকে।

প্রাক্তন মুখ্যমন্ত্রীর চিকিৎসায় গঠন করা হয়েছে ৮ সদস্যের মেডিক্যাল বোর্ড। যেখানে ‘ক্রিটিক্যাল কেয়ার’ বিশেষজ্ঞের পাশাপাশি তাতে রয়েছেন কার্ডিয়োলজি, মেডিসিনের বিশেষজ্ঞ চিকিৎসকেরাও।

গত কয়েক দিন ধরে জ্বর, শ্বাসকষ্ট ছিল তাঁর। সকাল থেকে রক্তে অক্সিজেনের মাত্রা ৭০-এর নীচে নেমে যায়, সঙ্গে শ্বাসকষ্ট। তাঁকে হাসপাতালে ভর্তি করার মতো পরিস্থিতি তৈরি হয়।

হাসপাতাল সূত্রে খবর, শরীরে ‘ড্রাগ রেজিস্ট্যান্ট ব্যাক্টেরিয়া’ পাওয়া গিয়েছে। তা থেকেই নিউমোনিয়া। তবে, এখন জ্বর নেই। যদিও, প্রাক্তন মুখ্যমন্ত্রীর দুটো ফুসফুসে সংক্রমণ আছে। বুদ্ধদেবের রক্তে অক্সিজেনের মাত্রা অনেকটাই বেড়েছে। যদিও শরীরে কার্বন ডাই অক্সাইডের মাত্রা কমতে সময় নিচ্ছে। এখনও পর্যন্ত তিনি পুরোপুরি সঙ্কটমুক্ত নন।

আরও পড়ুন: প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য গুরুতর অসুস্থ, দ্রুত ভর্তি করানো হল হাসপাতালে

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version