Home খবর রাজ্য রাজ্য জুড়ে বর্ষার আগমন, কেমন থাকবে আবহাওয়া

রাজ্য জুড়ে বর্ষার আগমন, কেমন থাকবে আবহাওয়া

0
বর্ষার বৃষ্টি শহরে। ছবি: রাজীব বসু

কলকাতা: বৃহস্পতিবার থেকে রাজ্য জুড়ে বৃষ্টির পূর্বাভাস। বুধবার তুমুল বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পর বৃহস্পতিবারও কলকাতায় অঝোরে ঝরছে বৃষ্টি। শুক্রবারের মধ্যে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বর্ষার আগমন।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের হুগলি, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া ও পশ্চিম বর্ধমানের মতো সমস্ত জেলাতেই বর্ষা প্রবেশ করেছে। বাকি জেলাগুলিতেও শুক্রবারের মধ্যে বর্ষা প্রবেশ করবে। বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে প্রতিটি জেলাতেই। ও দিকে, লাল সর্তকতা জারি থাকছে উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে। বৃষ্টি বাড়বে মালদহ ও দুই দিনাজপুরে।

এ দিন দক্ষিণের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকেই গোটা দক্ষিণবঙ্গ জুড়ে প্রবল বর্ষণ শুরু হবে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই জানিয়েছেন, ভারী বৃষ্টির প্রভাবে রাজ্যে কমবে তাপমাত্রাও।

বৃষ্টি হলে তাপমাত্রা আরও কমবে বলে অনুমান আবহাওয়াবিদদের। শনিবারের মধ্যে অন্তত ৪ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে দক্ষিণবঙ্গে বিভিন্ন জেলাতে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী তিন দিনে অন্তত ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমে যেতে পারে।

আবহাওয়াবিদদরা আরও জানাচ্ছেন, গত শুক্রবার পর্যন্ত যে তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলেছিল, সেটা এখন ৩২-৩৩ ডিগ্রির ঘরে নেমে এসেছে। আগামী পাঁচ-ছয় দিনে এটা আরও কমবে। আগামী এক সপ্তাহে কলকাতার গড় সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসে থাকতে পারে। কিন্তু তাপমাত্রা কমলেও আর্দ্রতা বেশি থাকার কারণে ঘাম হবে। ফলে যে সময় বৃষ্টি হবে না, তখন অস্বস্তিকর গরম থাকবে।

আরও পড়ুন: রাজীবের জয়েনিং রিপোর্ট ফেরত পাঠালেন রাজ্যপাল, ভোটের মুখে কমিশনার পদে নয়া টানাপোড়েন

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version