Home খবর রাজ্য শিক্ষক নিয়োগে স্বজনপোষণ! শিক্ষা দফতরকে ৫০ হাজার জরিমানার নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

শিক্ষক নিয়োগে স্বজনপোষণ! শিক্ষা দফতরকে ৫০ হাজার জরিমানার নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

0

কলকাতা: ২০১২ সালে পূর্ব মেদিনীপুরে প্রাথমিক শিক্ষক নিয়োগে স্বজনপোষণের অভিযোগ উঠেছিল। বিষয়টি হাইকোর্ট অবধি পৌঁছয়। সেই মামলাতেই এ বার রাজ্য শিক্ষা দফতরকে ৫০ হাজার টাকা জরিমানার নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

অভিযোগ, ২০১২-য় পূর্ব মেদিনীপুর জেলায় স্বজনপোষণের মাধ্যমে কয়েক জন প্রার্থী চাকরি পেয়েছিলেন। মামলা আদালতে গড়ালে ২০১৬ সালে এই অভিযোগের পরিপ্রেক্ষিতে শিক্ষা দফতরকে তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। কিন্তু আদালতের নির্দেশ সত্ত্বেও শিক্ষা দফতর সেই কাজ করেনি বলে অভিযোগ ওঠে।

সাত বছর পেরিয়ে গেলেও আদালতের নির্দেশ এখনও কার্যকর হয়নি। বিষয়টি নিয়ে নতুন করে মামলা দায়ের হয় হাইকোর্টে। তার পরিপ্রেক্ষিতেই মঙ্গলবার জরিমানার নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

এ দিন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, আগামী ১০ দিনের মধ্যে হাইকোর্টের ‘লিগ্যাল এড সার্ভিস’-এ ওই টাকা জমা দিতে হবে। একই সঙ্গে আগামী ছ’সপ্তাহের মধ্যে তদন্ত শেষ করে প্রিন্সিপাল সেক্রেটারিকে জমা দিতে হবে রিপোর্ট। মামলাটির পরবর্তী শুনানি আগামী ১২ সেপ্টেম্বর।

তাৎপর্যপূর্ণ ভাবে, শিক্ষা সচিবের উদ্দেশে তীব্র ভর্ৎসনা করে আদালত। এ দিন শুনানির পর বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, “শিক্ষা দফতরের প্রিন্সিপাল সেক্রেটারির যদি সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা না থাকে তবে তাঁর পদত্যাগ করা উচিত বলেই মনে করে আদালত।”

আরও পড়ুন: ‘ইন্ডিয়া’ জোটকে তুলোধনা করতে ইস্ট ইন্ডিয়া কোম্পানি ও ইন্ডিয়ান মুজাহিদিনের প্রসঙ্গ টানলেন প্রধানমন্ত্রী

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version