Home খবর রাজ্য জেলায় জেলায় বৃষ্টি, সকালে আকাশের মুখভার কলকাতায়

জেলায় জেলায় বৃষ্টি, সকালে আকাশের মুখভার কলকাতায়

0

ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকেই ক্রমশ দাপট বাড়াচ্ছে গরম। চলতি সপ্তাহের শুরুতে এ যাবৎকালীন ফেব্রুয়ারির উষ্ণতম দিন ছিল। তাই এ বারে গ্রীষ্মের দাবদাহ গায়ে জ্বালা ধরাবে বলে মনে করছেন আবহবিদরা। তবে তার আগে, কয়েকটি জেলায় ঝড়বৃষ্টিতে কিছুটা স্বস্তি।

উত্তরবঙ্গে শীতের আমেজ মাঝে মধ্যে ফিরে এলেও দক্ষিণ থেকে পাততাড়ি গুটিয়েছে শীত। গত কয়েক দিনে শীতের আমেজ কার্যত উধাও। সেই তুলনায় বাড়ির বাইরে পা রাখলে অস্বস্তি বোধ হচ্ছে। বৃহস্পতিবার সেই রেশই বজায় থাকবে। কলকাতায় সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করবে যথাক্রমে ২২ এবং ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আকাশ আংশিক মেঘলা থাকলেও এখনও বৃষ্টির সম্ভাবনা নেই। ভ্যাপসা গরম থাকবে। তবে আর্দ্রতাজনিত অস্বস্তি গত কয়েক দিনের তুলনায় কমবে কিছুটা।

বুধবার সন্ধ্যায় দুই বঙ্গের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টি হয়েছে। মালদহ, বীরভূম, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানের কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। আজ বৃহস্পতিবার এবং আগামীকালও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। শুক্রবার ঝড়বৃষ্টি হতে পারে এই পাঁচ জেলা ছাড়াও বীরভূমে।

প্রসঙ্গত, ঝাড়খণ্ড ও ওড়িশাতে বুধবার থেকে শুক্রবারের মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। তার ফলে ঝাড়খণ্ড এবং ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ থাকবে।

আবহাওয়া দফতর জানিয়েছে, মার্চের গোড়াতেই বাড়বে গরম। প্রথম সপ্তাহেই পারদ ৩৫ ডিগ্রি ছাড়াতে পারে। জেলায় জেলায় আবহাওয়ার ভোলবদলও শুরু হবে মার্চের প্রথম দিক থেকেই। ১১ মার্চের পর দিনের তাপমাত্রা আরও বাড়বে। পশ্চিম ভারতের যেভাবে লু চলে সে ভাবেই শুষ্ক ও উষ্ণ হাওয়া বইবে রাজ্যের একাধিক জেলায়। কলকাতা ও সংলগ্ন জেলাগুলোতে মার্চের প্রথম সপ্তাহেই তাপমাত্রা ৩৫ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে।

আরও পড়ুন: আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যে তাপপ্রবাহের সম্ভাবনা!

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version